আজ শনিবার 5:01 pm11 July 2020    ২৭ আষাঢ় ১৪২৭    20 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

আপনজনদের বকাবকির ভীড়ে ঘুম ভালো হয়

সমালোচনা আমার কাছে আনন্দবর্ধক : মুহিব খান

ডেস্ক রিপোর্ট

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৯:৪৭ পিএম, ১৪ অক্টোবর ২০১৯ সোমবার | আপডেট: ০১:৩৬ এএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

মুহিব খান

মুহিব খান

ইসলামী আন্দোলনকে নিয়ে ফেসবুকে মন্তব্য করে বেশ তোপের মুখেই পড়েছেন কবি মুহিব খান। গত শনিবার বিকাল ৩.৫৫ মিনিটে তিনি স্ট্যাটাস দিয়েছিলেন, ‘যে সময়ে ঘরে বসে দু`লাইন লিখাও নিরাপদ নয়; ঠিক সে সময়জুড়ে লাগাতার সরকার এবং ভারত বিরোধী অগ্নিঝরা বক্তব্য রেখেও, এমনকী এতোকালের বিএনপিকে টপকিয়ে বাংলাদেশের সবচে` বড় ভারতবিরোধী শক্তি বলে প্রচারিত হওয়ার পরও `ইসলামী আন্দোলন বাংলাদেশ` এখনও হিযবুত তাহরীর, জামাত বা বিএনপির মতো কোন দুরবস্থায় পড়েনি, শীর্ষ ও উল্লেখযোগ্য নেতৃবৃন্দ কোনরকম হুমকি-ধমকি-ধাওয়া, হামলা মামলা, জেল জুলুম, খুন-গুমের মুখোমুখি হননি, এমনকী ক্ষমতাসীনদের চিরাচরিত ইয়ার্কি-তিরষ্কার বা গালমন্দেরও শিকার হননি বরং এখনও সারাদেশে স্বাধীনভাবে নিরাপদে নির্বিঘ্নে সভা সমাবেশ মিছিল মিটিং চালিয়ে যেতে পারছেন, এটা আল্লাহর অলৌকিক রহমত।’

 

মুহিব খানের এমন মন্তব্য স্যোশাল মিডিয়ায় ব্যাপক ঝড় তোলে। অনেকেই মুহিব খানের পক্ষ হয়ে ইসলামী আন্দোলনকে নানাভাবে বিদ্রুপ করতে থাকেন। তাদের ট্রলবাজির মাত্রা প্রায় সীমা ছাড়িয়ে যায়। বিপরীতে ইসলামী আন্দোলনের কর্মী-সমর্থকেরাও বিভিন্নভাবে আক্রমণ করেছেন ‘জাগ্রত কবি’কে। হঠাৎ অপ্রাসঙ্গিক এমন সমালোচনার পরিবেশ সৃষ্টি করে মুহিব খান আসলে কী অর্জন করতে চান-বিষয়টি বোদ্ধা মহলের কাছে স্পষ্ট নয়। তারা মনে করেন, মুহিব খান নিজেকে ‘আল্লামা’ দাবি করে স্টেজে স্টেজে ঐক্যের গান গাইলেও ফেসবুকে তাঁর এ ধরনের মন্তব্য যে ইসলামি অঙ্গনে বিভেদ উস্কে দেয় তা তিনি উপলব্ধি করতে পারেন না। সস্তা লাইক, কমেন্ট পাওয়ার নেশায় অথবা নিজেকে আলোচনায় রাখতেই এমনটা করে থাকেন তিনি।

 

তবে পরদিন রোববার আরেকটি পোস্টে এই কবি লিখেছেন, ‘২০১৪ সালে ‘হেফাজত সমীপে’ কবিতাটি লিখে দেশ-বিদেশে তুমুল সমালোচিত হয়েছিলাম। কবিতাটির মর্মার্থ সবাই অক্ষরে অক্ষরে বুঝতে পেরেছিলেন ২০১৯ সালে এসে। আমি আমার উপলব্ধি প্রকাশ করে যে তৃপ্তিটুকু পাই; লক্ষ কোটি সমালোচনা এর সামনে একেবারেই কিছু না; বরং আনন্দবর্ধক। তাছাড়া আপনজনদের বকাবকির ভীড়ে আমার ঘুম ভালো হয়। মায়া-মুহব্বতও বাড়ে। কবিরা এমনই হন।

 

আমি তো আরও ১৬ বছর আগেই বলে রেখেছি-
"কতো আর বলবে আমায়- চুপ করে থাক্!
তুই বেটা কে! তুই বেটা কে!!
আমি ভাই সেই সে মানুষ; হারিয়ে গেলে
সবাই মিলে খুঁজবে যাকে।"

বিনোদন-এর সর্বশেষ খবর