আজ বৃহস্পতিবার 6:46 am06 August 2020    ২১ শ্রাবণ ১৪২৭    16 ذو الحجة 1441
For bangla
Total Bangla Logo

তথ্যপ্রযুক্তির ওয়ার্ল্ড কংগ্রেস

যাচ্ছেন কমপিউটার সমিতির ২৫ সদস্য

ডেস্ক রিপোর্ট

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ১০:৩৭ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬ মঙ্গলবার

যাচ্ছেন কমপিউটার সমিতির ২৫ সদস্য

যাচ্ছেন কমপিউটার সমিতির ২৫ সদস্য

বাংলাদেশ কম্পিউটার সমিতির(বিসিএস) সভাপতি আলী আশফাক, সহ-সভাপতি ইউসুফ আলী শামীম এবং মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ ২৫ জনের একটি দল এ সম্মেলনে অংশগ্রহণ করছেন। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ এবং উপ-সচিব মাহবুবা পান্নাও এ সম্মেলনে অংশ নেবেন।

৮০টি দেশ থেকে প্রায় তিনহাজার লোক এ সম্মেলনে অংশগ্রহণ করবে। যুক্তরাষ্ট্রের প্রধান তথ্য কর্মকর্তা টনি স্কট সম্মেলনে উপস্থিত থাকবেন। তথ্য প্রযুক্তিবিদ, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, উদ্যোক্তা এবং শিক্ষার্থীরা আধুনিক বিশ্ব এবং উন্নত ব্যবসা সম্পর্কে নিজেদের মতামত প্রদান করবে। অনলাইনে অংশগ্রহণ করবে আরো পাঁচহাজার।

১৯৭৮ সাল থেকে এ সম্মেলনের আয়োজন করে আসছে ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স (উইটসা)। বিশ্বের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানগুলোসহ পৃথিবীর ৮২টি দেশ এ সংগঠনের সদস্য। এ সদস্যরাই সারা পৃথিবীর ৯০ শতাংশ আইটি ব্যবসা নিয়ন্ত্রণ করে। প্রতিটি দেশ থেকে একটি সংগঠন এখানে সদস্যপদ পেয়ে থাকে। বাংলাদেশে উইটসার সদস্য বাংলাদেশ কম্পিউটার সমিতি(বিসিএস)। বিসিএস ১৯৯৯ সালে বিসিএস উইটসার সদস্যপদ অর্জন করে।

ডব্লিউসিআইটির নির্বাহী পরিচালক ফ্লাবিয়া মালকাইন এ সম্মেলনে উপস্থিত থাকবেন। সারা বিশ্বের ইন্টারনেট চ্যালেঞ্জের ওপর এখানে সভা ও সামিট অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে এ সম্মেলন মেক্সিকোতে অনুষ্ঠিত হয়। ২০২১ সালে ডব্লিউসিআইটি সম্মেলন অনুষ্ঠিত হবে বাংলাদেশে।