আজ শনিবার 4:39 pm11 July 2020    ২৭ আষাঢ় ১৪২৭    20 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

নেক আমল

মাগরিব নামাজের পর ওয়াকিয়া পড়লে খাদ্যসংকট হয় না

সাদেকা হাসান

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৩:৫৪ পিএম, ৪ আগস্ট ২০১৯ রবিবার | আপডেট: ০৩:৫৫ পিএম, ৪ আগস্ট ২০১৯ রবিবার

পবিত্র কোরআন শরিফ

পবিত্র কোরআন শরিফ

পবিত্র কোরআন শরিফ তেলাওয়াতে একেক অক্ষরে ১০ নেকি মিলে। আরো অনেক উপকার হয়। মোট ১১৪ সুরার প্রত্যেকটির ভিন্নধর্মী তাৎপর্য, মাহাত্ম এবং ফজিলত আছে। এমনকি একেকটি বাক্যের আংশিক তেলাওয়াতেও বিস্ময়কর কেরামত-উপকার দৃশ্যমান হয়। নিয়মিত মাগরিবের নামাজ শেষে সুরায়ে ওয়াকিয়া তেলাওয়াত করার তাগিদ দেওয়া হয়েছে হাদিসে। এই তেলাওয়াত অব্যাহত থাকলে সংশিষ্ট ব্যক্তির খাদ্যসংকট হয় না। হাদিসের স্পষ্ট ভাষ্য ঠিক এই রকম। একটি ঘটনা, সঙ্গে একখানা হাদিস উল্লেখ করছি। বিশিষ্ট সাহাবি হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রাযি) জীবনের শেষ বয়সে অসুখে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে লড়ছিলেন। ওই সময় আমিরুল মুমেনিন (রাষ্ট্রপতি) হযরত ওসমান (রাযি) তাঁকে দেখতে যান। তাদের মুখোমুখি কথাবার্তা ছিল এমন- জনাব, আপনার অসুখটা মূলত কী?

 

অসুস্থ সাহাবির জবাব, জীবনে অনেক পাপ করেছি। অসুখ এটাই। প্রশ্ন, আপনার চাহিদা, বাসনা বা শখ কী? চটপট জবাব, শুধুই আল্লাহর রহমত। ফের প্রশ্ন, আমরা চিকিৎসার ব্যবস্থা করতে চাই। আপনার মত কী? দৃঢ়তার সঙ্গে জবাবে বললেন, কোনো প্রয়োজন নেই। হযরত ওসমান (রাযি) অনুরোধের সুরে বললেন, কিছু উপহার গ্রহণ করুন। ইনতেকালের পর এই উপহার আপনার কন্যাদের কাজে লাগবে। এবার আবদুল্লাহ ইবনে মাসউদ বলেন, আপনি চিন্তা করছেন, আমার মেয়েরা দরিদ্র হয়ে যাবে। তারা খেয়ে না খেয়ে, উপবাসে অভাবে জ্বলবে। আমি এমন আশংকা করি না।

 

সব মেয়েকে জোর নির্দেশ দিয়ে রেখেছি, অবশ্যই তোমরা প্রতি রাতে সুরা ওয়াকিয়া তেলাওয়াত করবে। তিনি বলেন, প্রিয়নবী হযরত মুহাম্মদ (সা) কে বলতে শুনেছি, প্রতি রাতে কোনো ব্যক্তি সুরা ওয়াকিয়া পাঠ করলে সে কখনো খাদ্যসংকটের মুখোমুখি হবে না। [সূত্র : তাফসিরে মাআরেফুল কোরআন/মুফতি মুহাম্মদ শফি (রহ), বায়হাকি শরিফ/ঈমান অধ্যায়, খণ্ড ২, পৃষ্ঠা ৪৯১] দেশের প্রতিটি আবাসিক মাদরাসা, মসজিদ কমপ্লেঙ্, পীর-মাশায়েখদের দরবার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়মিতই মাগরিব নামাজ শেষে সুরায়ে ওয়াকিয়া তেলাওয়াত হয়। এর সুফল কোরআন নাজিলের পর থেকে সবসময় পরীক্ষিত। আপনিও রোজ এই সুরা তেলাওয়াত করুন।

ধর্ম-এর সর্বশেষ খবর