আজ শনিবার 5:18 pm11 July 2020    ২৭ আষাঢ় ১৪২৭    20 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

প্রথমবারের মতো পুরুষ ক্রুমেট ছাড়াই মহাকাশে নারী

ডেস্ক রিপোর্ট

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০১:২৮ এএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

প্রথমবারের মতো পুরুষ ক্রুমেট ছাড়াই মহাকাশে নারী

প্রথমবারের মতো পুরুষ ক্রুমেট ছাড়াই মহাকাশে নারী

মহাকাশে হাঁটা বিশ্বের প্রথম নারী দল শুক্রবার ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের (আইএসএস) পাওয়ার নেটওয়ার্কের একটি ভাঙা অংশ ঠিক করে ইতিহাস গড়েছেন। যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

 

মহাকাশে হাঁটার অর্ধশতকে প্রথমবারের মতো পুরুষ ক্রুমেট ছাড়া আইএসএসের বাইরে পা রাখলেন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসার) নারী মহাকাশচারী ক্রিস্টিনা কোচ ও জেসিকা মেইর। ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী শুক্রবার সকাল সাতটা ৩৮ মিনিটে এই ইতিহাস সৃষ্টি হয় বলে সংস্থাটির বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট। কোচ প্রথমে আইএসএসের বাইরে পা রাখেন। এর কিছুক্ষণ পরই পা বাড়ান তার ক্রুমেট মেইর।

 

মহাকাশে হাঁটা যুক্তরাষ্ট্রের প্রথম নারী হলেন ক্যাথি সুলিভ্যান। ৩৫ বছর আগে মহাকাশে পা রাখা সুলিভ্যান এই ঘটনায় খুবই আনন্দিত। তিনি বলেন, মহাকাশচারীদের মধ্যে মহাকাশে হাঁটার মতো যথেষ্ট প্রশিক্ষিত নারী আছে জেনে আমার খুবই ভালো লাগছে।

 

নাসার শীর্ষস্থানীয় কর্মকর্তারাসহ সারা বিশ্বের অসংখ্য নারী ও পুরুষ কোচ ও মেইরকে প্রশংসায় ভাসাচ্ছে। যুক্তরাজ্যের গণমাধ্যমটি জানায়, তাদের প্রশংসাকারীদের অনেকেই ভবিষ্যতে নারীদেরকে মহাকাশে পাঠানোর বিষয়টি ধারাবাহিক হবে বলে আশা করছেন।