আজ সোমবার 10:07 am13 July 2020    ২৮ আষাঢ় ১৪২৭    22 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

কাশ্মীরের মতো বিশেষ সুবিধা পাওয়া আরো ১০ রাজ্য আতঙ্কে

নেক নজদিক খান, ডেস্ক রিপোর্ট

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৭:৪১ পিএম, ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৭:৪১ পিএম, ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার

ইনডিয়ার সংবিধান

ইনডিয়ার সংবিধান

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করে বিশেষ মর্যাদা তুলে দেওয়ার ফলে লুপ্ত হয়ে গেল রাজ্যে স্থায়ী বাসিন্দার সুযোগ–সুবিধা সংক্রান্ত ৩৫এ ধারা। তবে জম্মু–কাশ্মীর ছাড়া আরো ১০ রাজ্য সংবিধানের বিভিন্ন ধারায় বিশেষ সুযোগ সুবিধা পেয়ে থাকে।

 

 

 

ভারতের সংবিধানের ৩৬৮ নম্বর অনুচ্ছেদের ভিত্তিতে ৩৭১ নম্বর অনুচ্ছেদে অন্তত নয়টি রাজ্য বেশ কিছু বিশেষ সুবিধা ও অধিকার পায়। মহারাষ্ট্র–গুজরাটও রয়েছে সেই তালিকায়। ১৯৫০ সালে সংবিধান তৈরির দিন থেকে এই সুবিধা ও অধিকার দেওয়া হয়েছে রাজ্যগুলোকে।



কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর থেকে উত্তর–পূর্বের বিভিন্ন রাজ্য এবং স্বশাসিত এলাকায় আশঙ্কা ছড়িয়ে পড়েছে। ভারতের ওই অংশে সংবিধানের ৩৭১এ এবং ৩৭১জি অনুচ্ছেদে বিভিন্ন ধরনের সংরক্ষণের সুবিধা পান ভূমিপুত্ররা। তাদের দিতে হয় না কর। পার্বত্য এলাকায় জনজাতিদের জমির উপরে ও নিচে থাকা অরণ্য বা খনিজ সম্পদের অনেক ক্ষেত্রে ব্যক্তিগত অধিকার স্বীকৃত।



মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচলের মতো রাজ্যে এ কারণে আতঙ্ক তৈরি হয়েছে। কংগ্রেস মুখপাত্র লাল লিয়াংচুঙ্গা বলেন, ৩৭১এ অনুচ্ছেদে হাত পড়লে রুখে দাঁড়াবেন মিজোরা। নিজেদের অধিকার রক্ষায় আমরা আত্মবলিদানেও প্রস্তুত।

সংবিধানের ৩৭১সি ধারায় বিশেষ সুবিধা পায় মণিপুর, ৩৭১ডি এবং ৩৭১ই ধারায় সুবিধা পায় অন্ধ্রপ্রদেশ, ৩৭১এফ ধারায় সুবিধা পায় সিকিম, ৩৭১জি ধারায় মিজোরাম বিশেষ সুবিধা পায়, ৩৭১এইচ ধারায় অরুণাচল প্রদেশ সুবিধা পায়, ৩৭১এ ধারায় নাগাল্যান্ড বিশেষ সুবিধা পায়, ৩৭১আই ধারায় গোয়া পায় বিশেষ সুবিধা।

৩৭১বি অনুচ্ছেদে রয়েছে আসামের কথা। ওই অনুচ্ছেদে বলা অধিকার বলে রাজ্যপালকে আসামের জনজাতি এলাকার প্রতিনিধিদের নিয়ে বিধানসভার কমিটি গঠনের অধিকার দিতে পারেন রাষ্ট্রপতি।

 

এছাড়াও আছে ২৪৪এ। ১৯৬৯ সালে যোগ করা এই অনুচ্ছেদে আসামকে স্বশাসিত পরিষদ গঠনের বিশেষ অধিকার দেওয়া রয়েছে। ৩৭১ডি ও ই অনুচ্ছেদে অন্ধ্রপ্রদেশে শিক্ষা ও চাকরিতে সংরক্ষণসহ কিছু ক্ষেত্রে বিশেষ ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির হাতে।

 

অরুণাচল প্রদেশের আইন শৃঙ্খলার পরিস্থিতি নিয়ে বিশেষ অধিকার দেওয়া রয়েছে রাজ্যপালকে। তিনি নির্বাচিত মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত উল্টে দিতে পারেন ৩৭১এইচ অনুচ্ছেদের ভিত্তিতে।

বিদেশ-এর সর্বশেষ খবর