আজ সোমবার 11:18 am06 July 2020    ২১ আষাঢ় ১৪২৭    15 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

কল-কারখানায় পুরনো যন্ত্রপাতি আমদানিতে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০৩:৪৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬ সোমবার

কল-কারখানায় পুরনো যন্ত্রপাতি আমদানিতে নিষেধাজ্ঞা

কল-কারখানায় পুরনো যন্ত্রপাতি আমদানিতে নিষেধাজ্ঞা


বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেশি পুরনো যন্ত্রপাতি (মেশিন)  জনজীবনের জন্য হুমকি ও পরিবেশবান্ধব না হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, পুরনো যন্ত্রপাতি আমদানি বন্ধের জন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি পাঠানো হয়। গত ৮ আগস্ট মন্ত্রণালয়ের উপ-সচিব শাহাদাৎ হোসাইন স্বাক্ষরিত চিঠিটিতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য বলা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ইনোভেশন বিষয়ক কর্মপরিকল্পনা-২০১৬ বাস্তবায়নের লক্ষ্যে গত ১৬ জুলাই অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত হয়। এরই প্রেক্ষিতে এ ধরনের যেন্ত্রপাতির জন্য এলসি না খুলতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের প্রেক্ষিতে পুরনো যন্ত্রপাতি আমদানির জন্য এলসি খোলার ক্ষেত্রে রফতানিকারক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট যন্ত্রপাতির `‘অর্থনৈতিক আয়ুষ্কাল সনদ’ অবশ্যই সংগ্রহ করতে হবে।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক জাকির হোসেন চৌধুরী বলেন, বেশি পুরনো যন্ত্রপাতি জনজীবনের জন্য হুমকি ও পরিবেশবান্ধব না হওয়ায় বাণিজ্যমন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক সে ব্যাপারে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে। তিনি বলেন, বেশি পুরনো যন্ত্রপাতি আনার ক্ষেত্রে রফতানিকারক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট যন্ত্রটির অর্থনৈতিক আয়ুষ্কাল সনদ না পাওয়া পর্যন্ত কোনও এলসি খোলা যাবে না।