আজ শুক্রবার 9:02 am10 July 2020    ২৫ আষাঢ় ১৪২৭    19 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

সৌদির বিরুদ্ধে মামলা নয়

৯/১১ বিলে ওবামার ভেটো

ডেস্ক রিপোর্ট

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০১:১৩ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৬ শনিবার

বারাক ওবামা

বারাক ওবামা

বারাক ওবামা বিলে ভেটো দিলেও কংগ্রেস সদস্যরা মনে করছেন বিলটিকে বৈধতা দেবার জন্য যতটুকু সমর্থন দরকার তা খুব সহজেই পাওয়া যাবে। এক্ষেত্রে প্রেসিডেন্টের ভেটো হয়তো কোনো কার্যকর ভূমিকা পালন করতে পারবে না। ওবামার শাসনামলে এবারই প্রথম তিনি কংগ্রেসের কোনো সিদ্ধান্তের বিপরীতে ভেটো প্রদান করলেন।

নাইন ইলেভেনের বিলটি পাস হলে খুব সহজেই কোনো মার্কিন নাগরিক সৌদি আরবের বিরুদ্ধে মামলা করতে পারবে। শুধু তাই নয়, এই বিলের ফলে যুক্তরাষ্ট্র তার মাটিতে সন্ত্রাসী কর্মকান্ড চালানোর অভিযোগে বর্হিদেশে খুব সহজেই হামলা চালাতে পারবে বলেও মনে করছেন অনেকে। রিপাবলিকান শিবিরের বিশ্লেষকরা মনে করছেন, এই বিলে ভেটো দিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা দেশের সার্বভৌমত্বকে হুমকির মুখে ঠেলে দিয়েছেন।

কংগ্রেসে বিলের বিরোধিতা করে লিখিত বক্তব্যে ওবামা বলেন, ‘নাইন ইলেভেনে যে সকল পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের স্মৃতি থেকে নাইন ইলেভেন কখনো মুছে যাবে না। আমার প্রশাসন নিরলসভাবে ওই পরিবারগুলোকে আইনী বিচার পাইয়ে দেবার চেষ্টা করছে, যাতে আর কোনো পক্ষ যুক্তরাষ্ট্রে হামলা চালাতে না পারে। এই বিল আমেরিকানদের তাদের মাটিতে নিরাপদ রাখবে না, পাশাপাশি নিজেদের উন্নয়ন প্রশ্নেও কোনো ভূমিকা রাখবে না এমন হামলা।’

শুক্রবার ওবামার এই বক্তব্যের প্রেক্ষিতে ফুঁসে উঠেছে নাইন ইলেভেনে ক্ষতিগ্রস্তদের পরিবার। তাদের মতে, প্রেসিডেন্টের এই ভেটো অসমর্থনযোগ্য। এদিকে হোয়াইট হাউস মুখপাত্র জশ আর্নেস্ট বলেন, কংগ্রেসের উল্লেখযোগ্য সংখ্যক সদস্যের মধ্যে মতপার্থক্যের ফলে নাইন ইলেভেন বিলটি আপাতত হুমকির মুখে।

বিদেশ-এর সর্বশেষ খবর