Total Bangla Logo
For bangla আজ শুক্রবার 2:48 pm
28 July 2017    ১৩ শ্রাবণ ১৪২৪    04 ذو القعدة 1438

৬ রাষ্ট্রের সরকার প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে শেখ হাসিনা

ডেস্ক রিপোর্ট

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৮:২৯ পিএম, ৪ মে ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৮:৩১ পিএম, ৪ মে ২০১৭ বৃহস্পতিবার

মাননীয় প্রধানমন্ত্রী, শেখ হাসিনা

মাননীয় প্রধানমন্ত্রী, শেখ হাসিনা

আগামীকাল শুক্রবার পাকিস্তান বাদে দক্ষিণ এশিয়ার অপর ৬ রাষ্ট্রের সরকার প্রধানের সঙ্গে ভিডিও করফারেন্সে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইনডিয়ায় নির্মিত ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’ এর উদ্বোধন উপলক্ষে এই ভিডিও করফারেন্স করবেন ৭ দেশের সরকার প্রধানরা। এ অনুষ্ঠানের আয়োজক ইনডিয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ ভিডিও কনফারেন্সে থাকছেন আফগানিস্তান ও মালদ্বীপের প্রেসিডেন্ট এবং ভুটান, নেপাল ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীও।

 

আরও পড়ুন : কাশমির সমস্যা সমাধানে মধ্যস্থতাকারী হতে আগ্রহী এরদোগান


পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘রাজনৈতিক বিবেচনায় এটি গুরুত্বপূর্ণ, কারণ সাতটি দেশের রাষ্ট্র বা সরকার প্রধান এক সঙ্গে এ উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং বক্তব্য রাখবেন।’ এখানে দক্ষিণ এশিয়ার সব দেশ থাকলেও পাকিস্তান থাকছে না, বলেও জানান তিনি।

এর আগে, ইনডিয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে ক্ষমতায় আসার পরে সার্ক স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেন এবং সার্কের অন্য সাতটি দেশকে বিনা অর্থে এর সুবিধা নেওয়ার জন্য আহ্বান জানান। তবে ভারতের এ স্যাটেলাইট বানানোর জন্য বিজ্ঞানী এবং অর্থ দেওয়ার প্রস্তাব দিয়েছিল পাকিস্তান, কিন্তু ভারত তাদের সহযোগিতা নিতে অস্বীকৃতি জানায়। ফলে পাকিস্তান এই ইস্যুতে সরে দাঁড়ালে এটি সার্ক স্যাটেলাইটের বদলে দক্ষিণ এশিয়া স্যাটেলাইট হিসেবে নামকরণ করা হয়।

 

অারও পড়ুন : পরিবারের সবাইকে নিয়ে ইসলাম কবুল করছেন বারাক ওবামা


ওই কর্মকর্তা বলেন, ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে মোট ১২টি ট্রান্সপনডার আছে এবং প্রতিটি দেশকে ইনডিয়া একটি ট্রান্সপনডার বিনা অর্থে ব্যবহারের জন্য দিয়েছে।

ইনডিয়ার এ স্যাটেলাইট বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটের জন্য কোনও সমস্যার কারণ হবে না বলে নিশ্চিত হওয়ার পরে গত মার্চ মাসে দক্ষিণ এশিয়া স্যাটেলাইট বিষয়ে ঢাকা তার অনাপত্তি প্রদান করে। ৪৪-ট্রান্সপনডার বিশিষ্ট বঙ্গবন্ধু স্যটেলাইট আগামী বছর উৎক্ষেপণ করবে বাংলাদেশ।’

সম্পাদনায়

সালমান ফিদা, সিনিয়র সাংবাদিক