আজ সোমবার 12:11 pm06 July 2020    ২২ আষাঢ় ১৪২৭    15 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

ডিজিটাল বাংলাদেশ নির্মাণ

২৫০ মিলিয়ন ডলার দেবে এডিবি

ডেস্ক রিপোর্ট

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ১১:৩৮ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬ মঙ্গলবার | আপডেট: ০২:১১ পিএম, ১৬ অক্টোবর ২০১৬ রবিবার

২৫০ মিলিয়ন ডলার দেবে এডিবি

২৫০ মিলিয়ন ডলার দেবে এডিবি

দক্ষ আইটি জনবল গড়ে তোলা এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশে (২০১৭-২০২২) একটি প্রকল্পে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানে আগ্রহ প্রকাশ করছে।

সোমবার ইউজিসি ভবনে এক মতবিনিময় সভায় ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এই তথ্য জানান।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) তত্ত্ববধানে প্রাথমিকভাবে নির্বাচিত দেশের নয়টি বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি কর্তৃপক্ষ এই প্রকল্প বাস্তবায়ন করবে।

আবদুল মান্নান বলেন, ‘ঢাকা, বুয়েট, জাহাঙ্গীরনগর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি, আইইউটি, ইস্ট ওয়েস্ট, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি, ব্র্যাক এবং ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের মাধ্যমে আইটি সেক্টরে প্রস্তাবিত এই প্রকল্প বাস্তবায়ন করবে।’

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইসিটি বিষয়ক প্রাইভেট সেক্টরের প্রতিনিধিবৃন্দ এবং নয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দের সাথে মতবিনিময়কালে ফিলিপাইনের ম্যানিলায় এডিবি’র প্রধান কার্যালয়ে এক ভিডিও কনফারেন্সে ইউজিসি চেয়ারম্যানসহ উপস্থিত অন্যান্যরা আলোচনায় অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় প্রকল্প বাস্তবায়নের যথাযথ পন্থা নির্ধারণ, আইসিটি সেক্টরের চাহিদা নিরূপণ, বিদ্যমান চ্যালেঞ্জসমূহ চিহ্নিতকরণ ও দূরীকরণ নিয়ে আলোচনা করা হয়।
 
আবদুল মান্নান প্রকল্পের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, ‘এই প্রকল্প যথাযথভাবে বাস্তবায়িত হলে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে মানবসম্পদ উন্নয়ন কর্মসংস্থান সৃষ্টি এবং বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বৃদ্ধি এবং কারিকুলাম উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- এডিবির বাংলাদেশ রেসিডেন্ট মিশনের সিনিয়র সোশ্যাল সেক্টর পেশালিস্ট রুদি ভ্যান দায়েল, ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়, উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলামসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সদস্যবৃন্দ।