আজ সোমবার 10:37 am06 July 2020    ২১ আষাঢ় ১৪২৭    15 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

হিলারিকে ভোট দেবেন সিনিয়র বুশ

বিদেশ ডেস্ক

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০২:১২ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার

হিলারিকে ভোট দেবেন সিনিয়র বুশ

হিলারিকে ভোট দেবেন সিনিয়র বুশ

জর্জ হারবার্ট ওয়াকার বুশ (সংক্ষেপে জর্জ বুশ সিনিয়র) ৪১তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তাঁর ছেলে জর্জ ডব্লিউ বুশ ৪৩তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় ছিলেন ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত।

মার্কিন রাজনীতি ও রিপাবলিকান দলে বেশ প্রভাবশালী বুশ পরিবার। জর্জ বুশ সিনিয়রের অপর ছেলে জেব বুশ এবারের মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী ছিলেন।

হিলারি ক্লিনটনকে ভোট দেওয়ায় জর্জ বুশের প্রতিজ্ঞার কথা জানিয়েছে রাজনৈতিক সাময়িকী পলিটিকো। তবে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় থেকে বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।

ওই কার্যালয়ের মুখপাত্র বিষয়টি দেখছেন বলে বিবিসিকে জানান। বিষয়টি নিশ্চিত হলে জর্জ বুশ হবেন হিলারিকে সমর্থন দেওয়া পঞ্চম মার্কিন প্রেসিডেন্ট।

বিবিসির বিশ্লেষণে বলা হয়, রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়ে ডোনাল্ড ট্রাম্পের কাছে জেব বুশের পরাজয় মেনে নিতে পারছে না বুশ পরিবার। তবে এ ক্ষেত্রে বুশ পরিবারের একমাত্র ব্যতিক্রম টেক্সাসের ল্যান্ড কমিশনার জর্জ পি বুশ। দলের মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সমর্থনের ঘোষণা দিয়েছেন তিনি।

১৯৯২ সালের নির্বাচনের প্রতিদ্বন্দ্বী হলেও বিল ক্লিনটনের সঙ্গে সিনিয়র বুশের কিছুটা সম্পর্কও আছে। ২০০১ সালে প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার পর বিভিন্ন দাতব্য কর্মকাণ্ডে যুক্ত হন বিল ক্লিনটন। সিনিয়র বুশও ক্লিনটনের এমন কর্মকাণ্ডে যোগ দেন। দুজনের মধ্যে ভালো বন্ধুত্ব হয় বলে দাবি অনেক বিশ্লেষকের।

জর্জ বুশের সমর্থন হিলারির জন্য কতটা ইতিবাচক হবে, তা প্রশ্নসাপেক্ষ। কারণ, ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী নিয়ে দলটির মধ্যে বিতর্কে ট্রাম্পবিরোধীরা আগেই আলাদা হয়ে গেছেন।

রাজনীতি-এর সর্বশেষ খবর