আজ শুক্রবার 9:26 am10 July 2020    ২৫ আষাঢ় ১৪২৭    19 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

নতুন জরিপ

হাড্ডাহাড্ডি লড়াই হবে ট্রাম্প-হিলারির

বিদেশ ডেস্ক

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০২:৪৭ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৬ বুধবার | আপডেট: ০৪:৩৪ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৬ বুধবার

হিলারি-ট্রাম্প

হিলারি-ট্রাম্প

প্রতিষ্ঠানটির এডিটর ইন চিপ ও শীর্ষস্থানীয় রাজনীতি বিশ্লেষক নেট সিলভারের মতে, শেষ পর্যন্ত কে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন তা যথার্থভাবে বলাটা কঠিন হয়ে পড়েছে।
উল্লেখ্য, ফাইভ থার্টি এইট-এর এডিটর ইন চিফ হিসেবে দায়িত্ব পালন করছেন নেট সিলভার। ২০০৮ সালের মার্কিন নির্বাচনের ফলাফলের ব্যাপারে যথার্থ আভাস দিয়েছিল নির্বাচনী আভাস দিয়ে খ্যাতি অর্জন করা ফাইভ থার্টি এইট। সে বছর যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য নিয়ে দেওয়া প্রতিষ্ঠানটির আভাসের ৪৯টিই যথার্থ হয়েছিল। পরবর্তীতে ২০১২ সালেও তাদের জরিপ ফলাফলের আভাসের ক্ষেত্রে যথার্থ ভূমিকা পালনৈ করে। এভাবেই নির্বাচনি আভাসের ব্যাপারে বেশ ভরসার জায়গা গড়ে তোলে প্রতিষ্ঠানটি।
ফাইভ থাটি এইটের নতুন জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের ক্ষেত্রে ট্রাম্পের সম্ভাবনা ৪৮.৫ শতাংশ। আর সেই সম্ভাবনার দিক দিয়ে সামান্যই এগিয়ে রয়েছেন হিলারি। তার জয়ী হওয়ার সম্ভাবনা ৫১.৫ শতাংশ।
নেট সিলভারের মডেল অনুযায়ী জুন ও জুলাইয়ের দিকে ডোনাল্ড ট্রাম্পের জয়ের সম্ভাবনা ২৫ শতাংশ ছিল। কিন্তু আগস্টের মাঝামাঝি এবং সেপ্টেম্বরে সে সম্ভাবনা বেড়ে যায়। সেসময় নাগাদ হিলারি থেকে ভোটের দিক দিয়ে মাত্র ১০ শতাংশ নিচে ছিলেন ট্রাম্প। আর সেপ্টেম্বরের শেষে এসে সে ব্যবধান কমে এতোটাই কাছাকাছি চলে এসেছে যে সুনির্দিষ্ট করাই কঠিন হয়ে পড়েছে। এর আগে বিভিন্ন নির্বাচনে প্রধান দুই দলের প্রার্থীর মধ্যে এতটা কম ব্যবধান দেখা যায়নি।
১৯৭২ সাল থেকে নির্বাচনি জরিপের ঐতিহাসিক যথার্থতার ওপর ভিত্তি করে ২০০৮ ও ২০১২ সালে পূর্বাভাস দিয়েছিল ফাইভ থার্টি এইট। এবারও তারা সেই একই মডেল অনুসরণ করছে। ওই মডেলটি জাতীয় জরিপের চেয়ে রাজ্যকে প্রাধান্য দিয়ে থাকে।


২০১২ সালে প্রেসিডেন্ট ওবামা জয় পেয়েছিলেন এমন অন্তত একটি অঙ্গরাজ্যে ট্রাম্পের জয় পাওয়ার সম্ভাবনা ৮৭.৪ শতাংশ। অন্যদিকে একই বছর রিপাবলিকান প্রার্থী মিট রমনি জয় পেয়েছিলেন এমন একটি এলাকায় হিলারির জয় পাওয়ার সম্ভাবনা মাত্র ৫৪.৫ শতাংশ।
যুক্তরাষ্ট্রের নির্বাচনে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর ফলাফল খুব গুরুত্বপূর্ণ। ফ্লোরিডা, ওহাইও এবং নিউ হ্যাম্পশায়ারের মতো যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ভোটাররা কাকে ভোট দেবেন তা এখনও সিদ্ধান্ত নিতে পারেননি বলে মনে করা হচ্ছে। তবে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে ট্রাম্প জয় পাবেন বলে আভাস মিলেছে। আর ১৩টি তীব্র প্রতিদ্বন্দ্বিতার অঙ্গরাজ্যে হিলারি সংখ্যাগরিষ্ঠতা পাবেন বলে মনে করা হচ্ছে। সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট

রাজনীতি-এর সর্বশেষ খবর