আজ সোমবার 12:26 pm06 July 2020    ২২ আষাঢ় ১৪২৭    15 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড সভায় ইসলামি ব্যাংকিং সাহিত্য রচনার দাবি

আনিকা ফারজানা

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ১১:১২ পিএম, ১৫ অক্টোবর ২০১৬ শনিবার | আপডেট: ০২:৪৬ পিএম, ২৮ জুন ২০২০ রবিবার

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড সভায় ইসলামি ব্যাংকিং সাহিত্য রচনার দাবি

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড সভায় ইসলামি ব্যাংকিং সাহিত্য রচনার দাবি

সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ-এর উদ্যোগে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় ইসলামি ব্যাংকিং সাহিত্য রচনার দাবি উঠেছে। সভায় প্রধান আলোচকের বক্তব্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক  মোহাম্মদ আবদুল মান্নান বলেন, শরিয়াহ সুপারভাইজরি কমিটির ফকিহ সদস্যগণ ইসলামি শরিয়াহ উদ্দেশ্যের আলোকে ব্যাংকিং সেবার মাধ্যমে মানুষের কল্যাণ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তিনি বলেন, ইসলামি ব্যাংকিংয়ের গৌরবময় ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ইসলামি ব্যাংকিং সাহিত্য রচনা এখন সময়ের দাবি।

ইসলামি ব্যাংকিং সেবাদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের শরিয়াহ সুপারভাইজরি কমিটি/কাউন্সিলের চেয়ারম্যান, সদস্যসচিব/সচিব ও ফকিহ সদস্যবৃন্দকে নিয়ে দিলকুশায় ইসলামী ব্যাংক টাওয়ারে আজ শনিবার (১৫ অক্টোবর ২০১৬) এই সভা অনুষ্ঠিত হয়। মোহাম্মদ ইউনুস অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী সভাপতি ছিলেন।

এতে প্রধান অতিথি ছিলেন ইসলামিক ব্যাংকস্ কনসালটেটিভ ফোরাম ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ইনজিনিয়ার মুস্তাফা আনোয়ার। প্রধান আলোচক ছিলেন ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরামের টাস্ক কমিটির চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান। স্বাগত বক্তব্য দেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল একিউএম ছফিউল্লাহ আরিফ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের নির্বাহী কমিটির চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস চেয়ারম্যান এম আযীযুল হক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম ও ইসলামিক ব্যাংকস্ কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান এ, কে, এম, নুরুল ফজল বুলবুল।

প্রধান অতিথির বক্তব্যে ইনজিনিয়ার মুস্তাফা আনোয়ার বলেন, কল্যাণধর্মী ও স্থিতিশীল ব্যাংকব্যবস্থা হিসেবে ইসলামি ব্যাংকিং সকলের কাছে একটি গ্রহণযোগ্য ও লাগসই পদ্ধতি হিসেবে স্বীকৃতি পেয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে শরিয়াহ পরিপালনের ক্ষেত্রে অভিন্ন পদ্ধতি অনুসরণ ও গ্রাহকবান্ধব নতুন নতুন প্রডাক্ট উন্নয়নে সার্বিক সহযোগিতার জন্য ফকিহদের প্রতি আহবান জানান।  


সভাপতির বক্তব্যে অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী বলেন, শরিয়াহ সুপারভাইজরি কমিটির ফকিহগণকে কোরআন-সুন্নাহ ও ইসলামি শরিয়াহকে বর্তমান যুগের চাহিদা মোতাবেক প্রয়োগের সর্বোত্তম কৌশল সম্পর্কে সকলকে জানানোর দায়িত্ব নিতে হবে। নিজেদেরকে যুগোপযোগী জ্ঞানে সমৃদ্ধ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সক্ষম করে তুলতে হবে। পাশাপাশি ইসলামি ব্যাংকিং সম্পর্কে জনসাধারণের ভুল ধারণাও দূর করতে হবে।     


মতবিনিময় সভায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, ট্রাষ্ট ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডসহ ২১টি প্রতিষ্ঠানের শরিয়াহ সুপারভাইজরি কমিটির প্রায় ৫০জন ফকিহ অংশ নেন।-প্রেস রিলিজ।