আজ বুধবার 12:43 am20 September 2017    ৪ আশ্বিন ১৪২৪    27 ذو الحجة 1438
For bangla
Beta Total Bangla Logo

সাংবাদিকতায় নকলবাজি, পিছিয়ে নেই প্রথম আলোও

Ashif Entaz Rabi

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৫:০২ পিএম, ২৫ নভেম্বর ২০১৬ শুক্রবার

দৈনিক প্রথম আলোর একটি বিশেষ সংখ্যা

দৈনিক প্রথম আলোর একটি বিশেষ সংখ্যা

প্রথম আলোতে পর পর দুটি সম্পাদকীয় লিখেছিলেন সাংবাদিক রোজিনা ইসলাম। পরে অভিযোগ ওঠে, ওই দুইটি সম্পাদকীয় কলকাতার একটি পত্রিকায় প্রায় হুবহু ছাপা হয়েছিলো বেশ কয়েকদিন আগে। সঙ্গত কারণেই প্রথম আলো এই দুইটি প্রকাশিত সম্পাদকীয় প্রত্যাহার করে নিয়ে পাঠকদের কাছে দুঃখ প্রকাশ করেছে।

ফেসবুক এখন সরগরম। ``নকল লেখার অপরাধে`` সাংবাদিক রোজিনা ইসলামকে তুলোধুনো করা হচ্ছে।

গত বছর প্রথম আলো পত্রিকা একটি সংবাদ ছেপেছিলো। সংবাদের শিরোনাম `` আজ শুভ জন্মাষ্টমি``। এই সংবাদে রাষ্ট্রপতি হিসেবে নাম ছাপা হয়েছিলো, জিল্লুর রহমানের। যদিও জিল্লুর রহমান এই সংবাদ প্রকাশের দুই বছর পূর্বে ইন্তেকাল করেছেন।

এই সমস্যার জন্য রোজিনা ইসলাম কি এককভাবে দায়ী? জ্বী উনি দায়ী, তবে এটা উনার একার দায় নয়। বাংলাদেশের সব সেক্টরে দূর্নীতি এবং পেশাদারিত্বের অভাব রয়েছে। আমাদের গণমাধ্যমও এর বাইরে নয়।

টিভি চ্যানেল মালিকের দ্বিতীয় স্ত্রী হবার সুবাদে , সারাদিন টিভি চ্যানেলে তার গান বাজছে।
টিভি চ্যানেলের আরেক মালিকের বোন তো অষ্ট প্রহর কচুর লতি দিয়ে গরুর মাংস রান্না করেই যাচ্ছেন। এগুলো হচ্ছে উপর তলার স্বজনপ্রীতি।

নিচ তলার স্বজনপ্রীতি আরও ভয়াবহ।

ঈদের দিন মালিকের বাসায় গিয়ে পায়ে হাত দিয়ে সালাম করে পরদিন বিরাট সাংবাদিক, কোনো অভিজ্ঞতা ছাড়াই, এই রকম নজির আমার নিজের চোখে দেখা। সম্পাদকের বাসায় পুরো এক মাস বাজার করে পরদিন ফিচার সম্পাদক হয়েছেন, এই ঐতিহাসিক এবং নিদারুন ঘটনার প্রত্যক্ষদর্শী আমি নিজে। বার্তা সম্পাদকের জন্মদিনে বাসায় গিয়ে মিষ্টি মুখে তুলে খাইয়ে এসে, যে মেয়েটি পরদিনই সাংবাদিক হয়ে গেলো, তার গল্পটি তো অনেকেই জানেন। সম্পাদকের ভাই, মালিকের শালা, পরিচালকের সুন্দরী ভাতিজি (আংকেল), তেলবাজ, বাজারবাজ, হামাগুড়িবাজ, বিশেষ সম্পর্কের পেয়ারের ম্যাডামরা মিডিয়ায় কীভাবে রাজত্ব করছেন, প্রতিটি বাংলাদেশের গণমাধ্যম কর্মী কি সেটা জানেন না? একটা সাবানের কোম্পানি এভাবে চলতে পারে, একটা পাটকল এভাবে চলতে পারে, কিন্তু গণমাধ্যম কীভাবে এই রকম অপেশাদারিত্ব নিয়ে চলবে?।

পত্রিকা কোনো ব্লগ নয়। এখানে একটি লেখা ছাপা হওয়ার আগে কমপক্ষে তিনটি হাত ঘোরে। একটি নকল লেখা কিংবা মৃত রাষ্ট্রপতির নাম জীবিত রাষ্ট্রপতি হিসেবে ছাপা হওয়ার ভুল যখন তিনটি হাত ঘুরে পত্রিকায় ছাপা হয়, তাহলে বুঝতে হবে, আমাদের সমস্যা রোজিনা নয়, এই সমস্যা অনেক গভীরে।

রোজিনাকে গালি না দিয়ে, অাসুন, আমরা গণমাধ্যমের পেশাদারিত্ব ফিরিয়ে আনি। যোগ্যদের মূল্যায়ন করি, অযোগ্যদের দূরে রাখি।

গালি দেয়া সহজ। সংকটের সমাধান করা একটু কঠিন।


আসুন এই কঠিন কাজটি করি, তাহলে কাউকে গালি দিতে হবে না।

আমার লেখায় কেউ দুঃখ পেয়ে থাকলে সবার কাছে করজোরে ক্ষমা চেয়ে নিচ্ছি।

 

https://www.facebook.com/thisisrabi?hc_ref=NEWSFEED&fref=nf

Ashif Entaz Rabi

 

নোট : আসিফ এনতাজ রবি’র এটি একটি ফেসবুক স্ট্যাটাস। কোনো ধরনের সম্পাদনাগিরি এখানে করা হয়নি। শুধু শিরোনামটি সম্পাদকীয় পর্ষদ থেকে দেওয়া।