আজ রবিবার 5:16 pm09 August 2020    ২৫ শ্রাবণ ১৪২৭    19 ذو الحجة 1441
For bangla
Total Bangla Logo

মুমবাইয়ের সেই মাজার, নারীদের জন্য খোলা

ডেস্ক রিপোর্ট

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০৬:১৮ পিএম, ২৪ অক্টোবর ২০১৬ সোমবার | আপডেট: ০৬:২৫ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

মুমবাইয়ের সেই মাজার, নারীদের জন্য খোলা

মুমবাইয়ের সেই মাজার, নারীদের জন্য খোলা

মুমবাইয়ের হাজি আলী দরগাহ নামে সুপরিচিত একটি মাজারে প্রবেশের জন্য আন্দোলন করছে মুসলিম নারীরা। ইনডিয়ার ওই মাজারের পরিচালনা পর্ষদ বা ট্রাস্ট সুপৃম কোর্টকে বলেছে, মাজারে নারীদের প্রবেশে হাইকোর্টের রায় তারা মেনে নেবে। গত আগস্ট মাসে ওই মাজারটিতে নারীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা বাতিল করে দেয় মুমবাই হাইকোর্ট ।

২০১২ সালে এই মাজারে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল এর ট্রাস্টের পক্ষ থেকে।

গত অাগস্টে ওই নিষেধাজ্ঞা বাতিল করে রায় দেয় মুমবাইয হাইকোর্ট। আজ সোমবার (২৪ অক্টোবর ২০১৬) মাজার কর্তৃপক্ষ রায় মেনে নেওয়ার কথা জানালো। এর ফলে মাজারটির দরজা নারীদের জন্য খুলে গেল।

নারী অধিকার কর্মীরা মাজার পরিচালনা পর্ষদ বা ট্রাস্টের এমন পদক্ষেপকে `বিরাট বিজয়` হিসেবে উল্লেখ করছে। ইনডিয়ান মুসলিম মহিলা আন্দোলনের কর্মী জাকিয়া সোমান বলেন, "আমরা কৃতজ্ঞ, আদালত আমাদের পাশে ছিল। পুরুষ নিয়ন্ত্রিত ধর্মীয় উপাসনালয়গুলোতে পুরুষতান্ত্রিক মনোভাবের বিরুদ্ধে আমাদের যে লড়াই তাতে আমরা আদালতকে পাশে পেয়েছি, এটা আমাদের বড় অর্জন"।

হাজি আলীর দরগায় ট্রাস্টের পক্ষ থেকেই নিষেধাজ্ঞা আরোপ করে বলা হয়েছিল, নারীদের মাজারে প্রবেশ ইসলাম সম্মত নয়। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতের আশ্রয় নিয়েছিল বেসরকারি উন্নয়ন সংস্থা ইনডিয়ান মুসলিম মহিলা আন্দোলন। সেই প্রেক্ষাপটে আদালত নিষেধাজ্ঞা বাতিল করে দেয়।

মুমবাই হাইকোর্ট তার রায়ে বলেছিল, মাজারটিতে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা সংবিধানকে লঙ্ঘন করে এবং এটি বৈষম্যমূলক।-বিবিসি