আজ বুধবার 1:01 am20 September 2017    ৪ আশ্বিন ১৪২৪    27 ذو الحجة 1438
For bangla
Beta Total Bangla Logo

মিয়ানমারে মুসলিম গণহত্যা, সুচিকে তুলোধুনো করলেন তসলিমা

ডেস্ক রিপোর্ট

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৯:১০ পিএম, ১৭ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার

তসলিমা নাসরিন

তসলিমা নাসরিন

এবার মানবাধিকার নিয়ে মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে তুলোধুনো করলেন আলোচিত-সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন। এক ফেসবুক স্ট্যাটাসে মিয়ানমার আরমিদের বর্বরতার বিরুদ্ধে সুচির উদ্দেশে প্রশ্ন রেখে তিনি লিখেছেন, মানবাধিকারের জন্য সারা জীবন লড়াই করেও অন্যের মানবাধিকার লঙ্ঘন করতে করতে এতটুকু লজ্জিত হন না।

 

তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

 

বাংলাদেশে মুসলমানরা হিন্দুদের মারছে। মিয়ানমারে বৌদ্ধরা মুসলমানদের মারছে। সংখ্যাগুরুরা সংখ্যালঘুদের মারছে। চারদিকে ঘৃণা আর ভায়োলেন্স। কী একটা দুঃসহ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমরা।

 

 

বাংলাদেশের মানুষের কাছে রোহিঙ্গাদের কুকীর্তির কথা শুনি, রোহিঙ্গাদের ওপর বড় রাগ হয়। আবার রোহিঙ্গারা যখন অত্যাচারিত হয় মিয়ানমারে, তখন কষ্ট হয় ভীষণ। ২০১২ সালে ১০০ রোহিঙ্গাকে মেরে ফেলা হয়েছে, দেড় লক্ষ রোহিঙ্গাকে উদ্বাস্তু করা হয়েছে। এবার তো মিয়ানমার আরমি মেরেছে ১৩০ জন রোহিঙ্গাকে, মুসলিম গ্রামের ৪০০ বাড়ি পুড়িয়ে দিয়েছে। উদ্বাস্তু হয়েছে এক লক্ষ। রোহিঙ্গারা জীবন বাঁচাতে পালাচ্ছে মিয়ানমার থেকে। নৌকোয় চড়ে যেদিকেই যাচ্ছে, পাড় নেই নৌকো ভেড়াবার।

 

কী করছেন শান্তির দূত অং সান সু চি? মিয়ানমার আরমিদের বর্বরতার বিরুদ্ধে মোটেও তো মুখ খুলছেন না। আসলে গদিতে এতই আরাম যে, ওটি ধরে রাখার জন্য শান্তির দূত হয়েও চূড়ান্ত অশান্তি করতে দ্বিধা করেন না। মানবাধিকারের জন্য সারা জীবন লড়াই করেও অন্যের মানবাধিকার লঙ্ঘন করতে এতটুকু লজ্জিত হন না।