আজ বৃহস্পতিবার 10:03 pm21 September 2017    ৬ আশ্বিন ১৪২৪    29 ذو الحجة 1438
For bangla
Beta Total Bangla Logo

অসম্পাদিত

মাদরাসার শিক্ষার্থীরা ভিক্ষুক নয়

আমিন মুনশি

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৮:৩৪ পিএম, ১২ নভেম্বর ২০১৬ শনিবার

আমিন মুনশি

আমিন মুনশি

আপনি হয়ত ভাবছেন রোডে-ঘাটে, স্টেশনে হাতে রশিদ বই নিয়ে যে হুজুররা ক্যানভ্যাসারের মত লেকচার দিয়ে বেড়ায় তারা সবাই মাদরাসার শিক্ষার্থী। কিংবা কোন মসজিদের খাদেম বা মুয়াজ্জিন । তবে আপনার ভাবনাকে আমি সর্বাংশে সত্য বলে মেনে নিতে অপারগ। আপনি যদি নিয়মিত সংবাদপত্র পড়ে থাকেন তাহলে নিশ্চয় আপনার জানা থাকবে-রাজধানী ঢাকা এবং ঢাকার বাইরে যাত্রাপথে যারা মসজিদ-মাদরাসার নাম ভাঙিয়ে কালেকশন করে তারা সবাই প্রকৃত হুজুর নয় । মাদরাসার শিক্ষার্থী তো নয়ই; এসব ভিক্ষাবৃত্তির পেছনে কাজ করে বিভিন্ন এনজিও চক্র এবং পেশাদার ভিক্ষুকদের বিভিন্ন সংগঠণের কর্মীরা ।

 

রাজধানীর ফার্মগেট, কমলাপুর, গুলিস্থান, যাত্রাবাড়ি, মহাখালি, গাবতলী ও সদরঘাট লঞ্চ টার্মিনালে এ ধরণের বেশ কয়েকজন `হুজুর` নামধারি পাবলিকের কাছে ধরা খেয়েছে । কোথাও কোথাও গণপিটুনীর ঘটনাও ঘটেছে । ভুয়া রশিদ বই দেখিয়ে মসজিদ উন্নয়ন,এতিমদের সাহায্যের কথা বলে মানুষের কাছ থেকে তারা হাতিয়ে নিয়ে যায় হাজার হাজার টাকা । এতে করে সাধারণ মানুষদের কাছে হুজুরদের ইমেজকে নষ্ট করে তুলছে দুষ্টচক্র!

আপনি খেয়াল করলে দেখবেন, বাসে-ট্রেনে বা লঞ্চে একই ব্যক্তি যে কিনা গত কয়েক বছর ধরে আপনাকে কোন মসজিদ বা মাদরাসার গল্প শুনিয়ে চাঁদা সংগ্রহ করছে । তাদের হাতে থাকা রশিদ বই বা সেখানে উল্লেখিত ঠিকানায় যোগাযোগ করতে চেষ্টা করলেই আসল চিত্র ফুটে উঠবে আপনার সামনে । আপনি যদি সাহায্যপ্রার্থী মাদরাসা বা মসজিদের দায়িত্বশীলদের সাথে কথা বলার চেষ্টা করেন তখনই বুঝতে পারবেন প্রতারকগোষ্ঠি কিভাবে আপনাকে ধোঁকা দিয়ে বোকা বানাচ্ছে !

প্রকৃত মাদরাসার শিক্ষার্থীরা দিনের অধিকাংশ সময়ই ক্লাসে লেখাপড়া নিয়ে ব্যস্ত থাকে । রাতেরবেলায়ও তাদেরকে পড়তে হয় । সেখানে নিয়মিত হাজিরা নেন শিক্ষকরা । তাহলে পথে পথে ঘুরে ভুয়া সাইনবোর্ড দেখিয়ে কারা ভিক্ষাবৃত্তি করে বেড়াচ্ছে-এটি একটু খোঁজ নিলেই জানা সম্ভব । আপনার একটু সচেতনতাই পারে এসব লেবাসধারী ধর্মব্যবসায়ীদের মুখোশ উন্মোচন করে দিতে ।আলেম, হাফেজ-মাদরাসাপড়ুয়াদের প্রতি সমাজের ভক্তি ও শ্রদ্ধাকে কেউ যাতে নষ্ট করতে বা অন্যায় স্বার্থে ব্যবহার করতে না পারে-এ ব্যাপারে সবাইকে সজাগ দৃষ্টি রাখা দরকার । মনে রাখবেন,মাদরাসায় যারা লেখাপড়া করে এদের সবাই এতিম বা অসহায় নয়; অনেক ধনী ফ্যামিলির সন্তানরাও মাদরাসায় লেখাপড়া করে থাকে!!

 

আমিন মুনশি : পরিচালক, নবধারা পাঠক ফোরাম

 

নোট : এটি একটি অসম্পাদিত লেখা। ভুল-টুল থাকতেই পারে। লেখকের মতের সঙ্গেও সম্পাদকীয় নীতির মিল থাকা জরুরি নয়। এর দায়ও সম্পাদক নিবেন না। সম্পূর্ণই লেখকের নিজস্ব বক্তব্য ও মতামত বলে এটি গণ্য হবে।