আজ বুধবার 9:30 am08 July 2020    ২৩ আষাঢ় ১৪২৭    17 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

নাম বদল বা জোটত্যােগর সম্ভাবনা নেই

মকবুলই জামায়াতের নতুন আমীর

সুফিয়ান মাক্কি

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০৫:০১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৬ বুধবার

মকবুল আহমদ

মকবুল আহমদ

 


জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য কুমিল্লা জেলার দায়িত্বশীল নেতা জহিরুল ইসলাম বলেন, সরকারের আগ্রাসী মনোভাব এবং কৌশলগত কারণে আমরা প্রকাশ্যে কোনো কর্মসূচি পালন করতে পারছি না ঠিকই। তবে আমাদের কোনো কাজ পড়ে থাকছে না। আমরা রাজনৈতিক এবং সাংগঠনিক সব ধরনের কাজে ব্যস্ত সময় পার করছি। যেমন উপজেলা নির্বাচন, সিটি করপোরেশন, পৌরসভা সর্বশেষ ইউপি নির্বাচনেও জামায়াতের সক্রিয় অংশগ্রহণ ছিল। বাধা-বিপত্তি ডিঙ্গিয়ে নির্বাচিত হয়েছেন অনেকেই। একইভাবে জামায়াতের শীর্ষ পদ আমীর নির্বাচনের প্রক্রিয়াও ইতিমধ্যে শেষ হয়েছে। যে কোনো দিন নতুন আমীরের নাম ঘোষিত হবে বলে জানান তৃণমূলের এই নেতা।

তার মতে, প্রায় ছয় বছর ভারপ্রাপ্ত আমীরের দায়িত্বে থাকা মকবুল আহমাদই নতুন আমীর হচ্ছেন এটা প্রায় নিশ্চিত। দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের গোপন ভোটের ভিত্তিতে এই শীর্ষ নেতৃত্ব চূড়ান্ত করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। ইতিপূর্বে মকবুল আহমাদ জামায়াতের নায়েবে আমীর ছিলেন।

সূত্র মতে, সম্প্রতি অভ্যন্তরীণ যোগাযোগের মাধ্যমে তিন সদস্যের আমীর প্যানেলের নির্বাচন সম্পন্ন করেছে জামায়াত। এতে ২৭৭ সদস্যের মজলিসে শূরার সর্বোচ্চ ভোটে মকবুল আহমাদের নাম চূড়ান্তভাবে বিবেচিত হয়। তবে দলটির গঠনতন্ত্র অনুযায়ী গোপন ভোটের মাধ্যমে এই শীর্ষ পদটি চূড়ান্ত করেন রুকন সদস্যরা। এ কারণে আমীর প্যানেলে আরো দুজনের নাম থাকায় গঠনতন্ত্রের আলোকে আমীর পদের চূড়ান্ত নির্বাচনের জন্য ৪২ হাজার রুকনের ভোট নেয়ার প্রয়োজনীয়তা দেখা দেয়। এ জন্য গত মাসে গোপনে রোকনদের কাছে ব্যালট পাঠানো হয়। ইতিমধ্যে আমীর নির্বাচনে রুকনদের ভোটগ্রহণ শেষ হয়েছে। এতে প্রায় ৯৫ শতাংশ ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। গৃহীত ভোটে সত্তরোর্ধ্ব মকবুল আহমাদ ৯০ ভাগের বেশি ভোট পেয়েছেন বলে দায়িত্বশীল সূত্রে নিশ্চিত করা হয়েছে।

জামায়াতের এক তরুণ সদস্যের মতে, দলের এই সংকটময় মুহূর্তে সার্বিক বিবেচনায় মকবুল আহমাদের বিকল্প নেই। বিগত ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমীর হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন। আমীর নির্বাচনে সারা দেশে ৮৩টি সাংগঠনিক জেলায় প্রায় ৩৭ হাজার রুকন সদস্য ভোট কার্যক্রমে অংশ নেয়।

এদিকে গত ৩রা সেপ্টেম্বর মানবতাবিরোধী অপরাধে জামায়াতের নির্বাহী পরিষদের প্রভাবশালী সদস্য মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর দলটি রাজনৈতিকভাবে নিষিদ্ধের বিষয়টি আবারো আলোচনায় উঠে আসে। এ প্রসঙ্গে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক গণমাধ্যমকে বলেন, সংসদের আগামী অধিবেশনে জামায়াত নিষিদ্ধের বিল তোলা হবে। তবে ‘নিষিদ্ধ যখন হবে তখন দেখা যাবে’ মন্তব্য করে কুমিল্লা জেলা জামায়াতের নেতা জহিরুল ইসলাম বলেন, দল নিষিদ্ধ করে আমাদের রাজনৈতিক অধিকার তো আর নিষিদ্ধ করা যাবে না। আমরা রাজনীতির মাঠে আছি, থাকবো। নাম পরিবর্তন বা জোট ছেড়ে যাওয়ার বিষয়টিও আপাতত বিবেচনায় নেই বলে জানান চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জ পৌর জামায়াতের আমীর গোলাম আজম। তিনি বলেন, সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ না থাকলেও আমাদের সাংগঠনিক কর্মকাণ্ড এখনো স্বাভাবিক গতিতেই চলছে। জোটের সঙ্গে আপাতত চলমান কোনো কর্মসূচি নেই। তাই সম্পর্কের ক্ষেত্রে স্থিতাবস্থা বিরাজ করছে। তার মতে, দলের নাম পরিবর্তন বা জোট ছেড়ে যাওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। এসব কিছু নির্ভর করছে ভবিষ্যৎ অবস্থার ওপর। সময় বলে দেবে আমাদের কি করতে হবে।
কুড়িগ্রাম জেলা জামায়াতের সাংগঠনিক সম্পাদক মাওলানা নিজাম উদ্দিন বলেন, মিছিল-মিটিং সর্বস্ব দল নয় জামায়াত। সরকার আমাদের মিছিল-মিটিং করতে দিচ্ছে না ঠিক। তাই বলে আমাদের দাওয়াতি কাজ বন্ধ নেই। আমরা নিজস্ব পদ্ধতিতে সব ধরনের সাংগঠনিক কাজ চালিয়ে যাচ্ছি। তিনি বলেন, সরকার এখনো জামায়াতকে নিষিদ্ধ করেনি। তা হলে নাম পাল্টানোর প্রশ্ন আসবে কেন? জোটের সঙ্গে সম্পর্ক আন্দোলন অথবা নির্বাচনকেন্দ্রিক। আন্দোলন- নির্বাচন কোনোটাই এই মুহূর্তে নেই। এজন্য সম্পর্কের ক্ষেত্রে কোনো ধরনের পরিবর্তন বা পরিবর্ধন নেই। ফেনী জেলা জামায়াতের আমীর শামসুদ্দিন জানান, অতিশয় কঠিন রাজনৈতিক অবস্থার মধ্যেও তাদের সাংগঠনিক কর্মকাণ্ডে কোনো পরিবর্তন হয়নি। কৌশলগত কারণে নেতাকর্মীরা আন্ডারগ্রাউন্ডে থাকলেও কাজ ঠিকমতোই চলছে। তিনি বলেন, আমরা আমাদের রাজনৈতিক টার্গেট যথাযথভাবেই পূরণ করছি। সেটা গোপনে হোক আর প্রকাশ্যে হোক। ওদিকে ঢাকা মহানগর জামায়াতের দুই তরুণ সদস্য বলেন, সরকার আমাদের নিষিদ্ধ করলে করুক। আমরা কেন নিজ থেকে নাম পাল্টিয়ে নিষিদ্ধ হবো? ২০দলীয় জোটে থাকা না থাকার বিষয়ে তারা বলেন, এই জোট কোনো আদর্শগত নয়, নিছক রাজনৈতিক কৌশলগত। পারতপক্ষে জামায়াত নিজ উদ্যোগে এই জোট ভাঙবে না। 

রাজনীতি-এর সর্বশেষ খবর