আজ শনিবার 5:27 pm08 August 2020    ২৪ শ্রাবণ ১৪২৭    18 ذو الحجة 1441
For bangla
Total Bangla Logo

তুরস্কের অর্থনৈতিক প্রবৃদ্ধি

বিস্মিত মার্কিন বিনিয়োগকারীরা

Mukhles Rahman

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ১২:১১ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৬ বৃহস্পতিবার

বিস্মিত মার্কিন বিনিয়োগকারীরা

বিস্মিত মার্কিন বিনিয়োগকারীরা

তুরস্কের ব্যবসায়ীদের সংগঠন ইস্পাতের প্রসিডেন্ট আরদা এরমুট বলেন, রাশিয়ার সাথে সম্পর্কের পুর্নস্থাপন প্রচেষ্টা, সন্ত্রাসী হামলা মোকাবেলাসহ তুরস্কে বিনিয়োগ পরিবেশের উন্নয়নের জন্য সরকার সম্ভাব্য সবকিছুই করছে।


তিনি বলেন, ‘মার্কিন বিনিয়োগকারীরা আমাদের বলেছেন অভ্যুত্থান চেষ্টা, সন্ত্রাসী হামলা ও নিরাপত্তা সমস্যার মধ্যেও তুরস্কের অর্থনীতি যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তাতে তারা মুগ্ধ’।


নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে যোগ দিতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। সফরে তিনি একটি উচ্চপদস্থ ব্যবসায়ী প্রতিনিধি দলসহ গিয়েছেন।


গত ৬ মাসে এরদোগানের এটি দ্বিতীয় আমেরিকা সফর। এর আগে গত এপ্রিলে তিনি ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত পরমাণু নিরাপত্তা সম্মেলনে যোগদান করেন।


এদিকে তুরস্কের ডেপুটি প্রধানমন্ত্রী মেহমেত সিমসেক শনিবার বলেন, তুরস্ক তার আর্থিক অবকাঠামো বৃদ্ধি প্রক্রিয়া অব্যাহত রাখবে এবং সরকারি রাজস্ব সংক্রান্ত নীতি বজায় রাখবে।


সম্প্রতি মুডি’স রিপোর্টে তুরস্কের ক্রেডিট রেটিং বিএএ৩ থেকে কমিয়ে বিএ১ ঘোষণার পর তিনি এ মন্তব্য করেন।


তুরস্কের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করে সিমসেক বলেন, ‘তুরস্কের আর্থিক নীতি অত্যন্ত শক্ত ভিত্তির ওপর গঠিত। বৈশ্বিক মন্দা পরবর্তী সময়ে বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় সমস্যা মোকাবেলার পরও অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫.২% অর্জিত হওয়ায় তুরস্কের অর্থনৈতিক সামর্থ্য নিয়ে কারো সন্দেহ থাকার অবকাশ নেই’।

সূত্র: আনাদোলু এজেন্সি

 

নোট : মোখলেসুর রহমানের ফেসবুক লিংক থেকে নেওয়া

বিনোদন-এর সর্বশেষ খবর