Total Bangla Logo
For bangla আজ শুক্রবার 2:39 pm
28 July 2017    ১৩ শ্রাবণ ১৪২৪    04 ذو القعدة 1438

বিএনপিকে নির্বাচনে চায় আওয়ামী লীগ : ড. মঈন

মারুফ হক, নিজস্ব সাংবাদিক

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৬:৩০ পিএম, ২৫ এপ্রিল ২০১৭ মঙ্গলবার

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সভার এক ঝলক

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সভার এক ঝলক

৫ জানুয়ারির নির্বাচন সঠিক হয়নি-সেটি উপলব্ধি করতে পেরেছে আওয়ামী লীগ। তাই বিএনপিকে আগামী নির্বাচনে অংশ নিতে আহ্বান জানাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

মঙ্গলবার (২৫ এপৃল ২০১৭) দুপুরে গুলশানে হোটেল লেকশোরে ‘ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের অংশগ্রহণমূলক রাজনীতি এবং সংস্কার’ বিষয়ক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

 

অারও পড়ুন : কওমি মাদরাসা শিক্ষা : আবারও বিশ্বকে আলোকিত করবে



আবদুল মঈন খান বলেন, আমরা গণতন্ত্রে বিশ্বাস করলে ভিন্নমত প্রকাশের সুযোগ থাকবে। একে অপরের মতকে শ্রদ্ধা করলে সবাইকে কথা বলার সুযোগ দেব। পৃথিবীর সব মানুষের চিন্তাধারা এক হতে পারে না। তা এক হলে আমি জানি না সেই দেশ কীভাবে চলবে? সেখানে কোনো নতুনত্ব থাকবে না। সেটি বোরিং দেশে পরিণত হবে। মতভেদ প্রাকৃতিক নিয়ম। ভিন্নমত থাকবে এবং ভিন্নমতের মধ্যে আলাপ-আলোচনা হবে।

এ সময় তিনি অনুষ্ঠানে উপস্থিত আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদের বক্তব্য উল্লেখ করে বলেন, একটু আগে আমার প্রিয় সহকর্মী (হাছান মাহমুদ) বলেছেন আগামী নির্বাচনে বিএনপি যেন অংশগ্রহণ করে। আমি বলতে পারি, তার এ প্রত্যাশা পূর্ণ হবে এবং একইসঙ্গে তাকে ধন্যবাদ জানাই, তারা উপলব্ধি করতে পেরেছেন ২০১৪ সালের ৫ জানুয়ারি যে নির্বাচন হয়েছিল, আসলে সেটি ঠিক হয়নি। তিনি তা উপলব্ধি করতে পেরেছেন বলেই আমাদের সানন্দে আগামী নির্বাচনে অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন।  আমি মনে করি, রাজনীতিতে এটিই হচ্ছে সঠিক পথ।

‘আগামীতে আওয়ামী লীগ কোনো প্রশ্নবিদ্ধ নির্বাচন করতে চায় না’আওয়ামী লীগের গত কাউন্সিলে দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, তাঁর এই বক্তব্যকে সানন্দে অভিনন্দন জানিয়েছি। আওয়ামী লীগের এই যে উপলব্ধি, সেটা দিয়ে আসলে সুশাসন করা যায় না।

 

আরও পড়ুন : খালেদা-তারেককে সব মামলায় বেকসুর খালাস দিতে হবে : ইসলামিক ইউনিয়ন



এ সময় নির্বাচনে অংশগ্রহণ করার জন্য যে পরিবেশ দরকার সেরকম পরিবেশ আগামী নির্বাচনে ফিরে আসবে বলেও তিনি আশা করেন।

পরে হাছান মাহমুদ মঈন খানের বক্তব্যের জবাবে বলেন, আমরা এমন কিছু মনে করিনি। বরং নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়ে বিএনপির এই উপলব্ধি হয়েছে, গত নির্বাচনে না এসে তারা ভুল করেছেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের দল প্রধান কেটি ক্রোকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাসুদা রশিদ চৌধুরী , বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ব্যারিস্টার জিয়াউর রহমান খান, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশের কান্টৃ ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার প্রমুখ।