আজ রবিবার 5:38 pm09 August 2020    ২৫ শ্রাবণ ১৪২৭    19 ذو الحجة 1441
For bangla
Total Bangla Logo

ওয়াশিংটন পোস্টের প্রথম পাতায়

বায়তুল মোকাররমের ঈদ জামাতের ছবি

সুফিয়ান মাক্কি

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০৮:০৪ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৬ মঙ্গলবার

দ্য ওয়াশিংটন পোস্ট

দ্য ওয়াশিংটন পোস্ট

 

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে সোমবার ঈদুল আজহা পালিত হয়। তবে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি মঙ্গলবার পালিত হয়।

ওয়াশিংটন ছবিটির শিরোনাম দিয়েছে, বিশ্বাসীদের ঈদুল আজহা উদযাপন। ছবির ক্যাপশনে লেখা হয়েছে, বিশ্বব্যাপী ত্যাগের উৎসব ঈদুল আজহা পালনের অংশ হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকায় বায়তুল মোকাররমে মুসলিমরা নামাজ আদায় করছেন। ছবি সংশ্লিষ্ট বিস্তারিত প্রতিবেদন ভেতরে প্রকাশ করা হয়।

সৌদি আরব, কাতার, কুয়েত, জর্দান, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, ইরান, ফিলিস্তিন, সিরিয়া, ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই ঈদুল আজহা উদযাপিত হয় সোমবার। একই দিন এশিয়া ও আফ্রিকার আরও কিছু দেশেও ঈদ উদযাপিত হয়। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ওমান, লাওস, ব্রুনেইসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশগুলোতে সোমবার উদযাপিত হয় ঈদুল আজহা।

যুক্তরাষ্ট্রের ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা ও ইউরোপিয়ান কাউন্সিল অব ফতোয়া অ্যান্ড রিসার্চ কর্তৃপক্ষও সৌদি আরবের সঙ্গে মিলিয়ে ঈদুল আজহা উদযাপন করে। ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্রের মুসলিমদের অনেকেই সোমবার ঈদুল আজহা পালন করছেন। তবে অনেক অভিবাসীরা আবার নিজ দেশের সঙ্গে সঙ্গতি রেখে ঈদুল আজহা পালন করেন। রাশিয়ার মুসলিম কমিউনিটিও সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে ঈদুল আজহা উদযাপন করেছে।

বাংলাদেশসহ ইনডিয়া এবং পাকিস্তানেও মঙ্গলবার ঈদুল আজহা উদযাপিত হয়। এদিন ত্যাগের মহিমায় উদ্ভসিত হয়ে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে যথাযোগ্য ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। ঈদের জামাতে মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি কামনা করে দোয়াসহ জঙ্গিবাদ বিরোধী লড়াইয়ে সবাইকে সামিল হওয়ার আহ্বান জানানো হয়। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, ও সরকারি আশ্রয় কেন্দ্রগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

মুসলিমরা এই দিনটিকে হজরত ইব্রাহিম (আ.)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে পালন করে থাকে। প্রায় চার হাজার বছর আগে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় হজরত ইব্রাহিম (আ.) তার ছেলে হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। তখন পরম করুণাময়ের আদেশে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি করা হয়। হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করেই মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ তাআলার অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকেন। জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হলেও পরের দুই দিন, অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানির বিধান আছে।

বিনোদন-এর সর্বশেষ খবর