আজ বৃহস্পতিবার 11:07 am21 September 2017    ৫ আশ্বিন ১৪২৪    29 ذو الحجة 1438
For bangla
Beta Total Bangla Logo

বাংলাভাষা থেকে মুসলমানি শব্দ বাদ দেওয়ার চক্রান্ত চলছে

দেশ ডেস্ক

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৯:৩১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭ বৃহস্পতিবার

চরমোনাইর পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম

চরমোনাইর পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম

বাংলা ভাষা থেকে আরবি, ফারসি, তুরকিসহ বিভিন্ন মুসলমানি শব্দ বাদ দেওয়ার যে চক্রান্ত চলছে, তাতে জনগণ উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত। বাংলাভাষাকে কাঙ্ক্ষিত লক্ষ্যে নিয়ে যেতে হলে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। ইসলামই মায়ের ভাষাকে সবচেয়ে গুরুত্ব ও মর্যাদা দিয়েছে। এসব কথা বলেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির ও চরমোনাইর পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

বুধবার (২৩ ফেব্রুয়ারি ২০১৭) সকালে বরিশালের চরমোনাই মাদরাসায় দলের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলদের নিয়ে অনুষ্ঠিত এক সভায় চরমোনাইর পীর বলেন, ইসলামই মায়ের ভাষাকে সবচেয়ে গুরুত্ব দিয়েছে। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেছেন-‘আমি প্রত্যেক রাসুলকেই তাঁর নিজের জাতির ভাষায় (বিশেষজ্ঞ হিসেবে) পাঠিয়েছি’। হজরত মুহাম্মদ (সা.) বলেছেন- ‘আমি আরবের শ্রেষ্ঠতম শুদ্ধভাষী’।

তিনি বলেন, ভাষা আন্দোলনের ইতিহাসের গৌরবের কথা শুধু বর্ণনা করে আত্মতৃপ্তি লাভের সুযোগ নেই। বাংলাভাষার মর্যাদা রক্ষায় আন্দোলনের যে নজির রয়েছে, সেই আদর্শ গ্রহণের মাধ্যমেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের বড় উপায়। এখন প্রয়োজন, ভাষা আন্দোলনের সেই চেতনা উজ্জীবিত করা।

তিনি আরও বলেন, অধিকার সমুন্নত রাখতে ভাষা সংগ্রামের অনুপ্রেরণা এবং সেই সঙ্গে ইনসাফ ও ন্যায় প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় গ্রহণ করতে হবে। ভাষা আন্দোলন অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাওয়ার প্রেরণা দেয়।

চরমোনাইর পীর বলেন, জনগণ তাদের সমস্ত অস্তিত্ব দিয়ে বাংলাভাষা বিকৃতির অনৈতিক পরিবেশের পীড়ন অনুভব করছেন। নৈতিক চেতনা ও আদর্শবোধ দুর্বল ও অনুশীলনহীন করার যে অপচেষ্টা চালানো হচ্ছে, তাতে ভাষার মর্যাদা রক্ষা করা সম্ভব নয়। উন্নত ভাষা প্রতিষ্ঠার জন্যে যে উন্নত মন-মানসিকতা প্রয়োজন, তা নিরপেক্ষ ও গুরুত্বের সঙ্গে উপলব্ধি করতে হবে। জাতীয় শিক্ষা-সংস্কৃতিকে স্বাভাবিক করে তোলার দায়িত্ববোধ থেকেই এ ব্যাপারে ইতিবাচক ও দূরদর্শী মনোভাব প্রদর্শন করা প্রয়োজন।


২৪, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ২০১৭ চরমোনাইর বার্ষিক মাহফিল সফলে দেশের সকল স্তরের ঈমানদার জনতার প্রতি আহ্বান জানিয়েছেন।-প্রেস রিলিজ

 

আরও পড়ুন :

 

# ইবির প্রতিটি বিভাগে ইসলামিক স্টাডিজ বাধ্যতামূলক করার দাবি