আজ শনিবার 6:21 pm08 August 2020    ২৪ শ্রাবণ ১৪২৭    18 ذو الحجة 1441
For bangla
Total Bangla Logo

নেতানিয়াহুর সঙ্গে বৈঠক

ফিলিস্তিন-ইসরায়েল দেয়াল সফল দাবি ট্রাম্পের

বিদেশ ডেস্ক

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০১:১৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার | আপডেট: ০৬:০০ পিএম, ৮ অক্টোবর ২০১৬ শনিবার

ট্রাম্প

ট্রাম্প

স্থানীয় সময় গতকাল রোববার বিকেলে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ট্রাম্প টাওয়ারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে ডোনাল্ড ট্রাম্প এ মন্তব্য করেন।

রিপাবলিকান প্রচার দলের পক্ষ থেকে জানানো হয়, ঘণ্টাব্যাপী ট্রাম্প-নেতানিয়াহু বৈঠকে নিরাপত্তা দেয়ালসহ নিরাপত্তার জন্য ইসরায়েলের নেওয়া বিভিন্ন পদক্ষেপ বিষয়ে আলোচনা হয়।

ফিলিস্তিনের পশ্চিম তীরকে পৃথক করতে ইসরায়েলের তৈরি দেয়াল ৪৪০ মাইল দীর্ঘ। অন্যদিকে, ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রায় দুই হাজার মাইল দীর্ঘ দেয়াল তৈরি করতে চাইছেন। ক্ষেত্রবিশেষে এই দেয়াল হবে ৫৫ ফুট উঁচু।

রিপাবলিকান প্রচার দল জানায়, যুক্তরাষ্ট্রের দূতাবাস ইসরায়েলের তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার বিষয়টি সমর্থনের ইঙ্গিত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার বিষয়টিও মেনে নেওয়ার কথা জানান।

বৈবাহিক সূত্রে মেয়ে ইভানঙ্কা ইহুদি ধর্ম গ্রহণ করলেও এর আগে কয়েকটি অনুষ্ঠানে ইহুদিদের সমর্থন পেতে ব্যর্থ হন ডোনাল্ড ট্রাম্প। তবে ধীরে ধীরে ইহুদিদের কাছে নিজের অবস্থান শক্ত করছেন তিনি। বর্তমানে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে তহবিলের অন্যতম জোগানদার তাঁর মেয়ের জামাই জ্যারেড কুশনার।

গতকাল রোববার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্রেটিক দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গেও বেনিয়ামিন নেতানিয়াহুর বৈঠক হয়েছে। রাতে নিউইয়র্কের ইউনিয়ন স্কয়ারে অবস্থিত ডব্লিউ হোটেলে অনুষ্ঠিত এই বৈঠকে ঘণ্টাব্যাপী দুই নেতার মধ্যে আলোচনা হয়।

বৈঠকে ইসরায়েল ও ফিলিস্তিন সমস্যা নিরসন, ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন হিলারি ও নেতানিয়াহু।

স্থানীয় সময় আগামীকাল সোমবার রাত ৯টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৭টা) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের হেম্পস্টেড শহরের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটনের মধ্যে প্রথম বিতর্ক অনুষ্ঠিত হবে। ৯০ মিনিটের এ বিতর্ক যুক্তরাষ্ট্রের অধিকাংশ টেলিভিশন চ্যানেলই সরাসরি সম্প্রচার করবে।

প্রথম বিতর্কের মাত্র একদিন আগে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে দুই প্রার্থীর বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ মত দেন বিশ্লেষকরা। দুই প্রার্থীই মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ইহুদি লবির সমর্থন নিশ্চিত করতে চাইছে বলে মনে করেন তাঁরা।

রাজনীতি-এর সর্বশেষ খবর