আজ বৃহস্পতিবার 9:41 pm21 September 2017    ৬ আশ্বিন ১৪২৪    29 ذو الحجة 1438
For bangla
Beta Total Bangla Logo

প্রথম সম্পাদকীয়, কিছু সংযোজন-দৃষ্টি আকর্ষণ

হাসানুল কাদির

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ০৪:৩৫ পিএম, ২৮ অক্টোবর ২০১৬ শুক্রবার | আপডেট: ০৮:৫৬ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৬ মঙ্গলবার

হাসানুল কাদির

হাসানুল কাদির

আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।


প্রিয় ভাই ও বোনেরা, আশা করি আপনারা সকলেই ভালো আছেন। দেশে-বিদেশে যে যেখানেই আছেন, সুস্থ থাকুন, সুখে থাকুন, সুন্দর থাকুন-এই দোয়াই করি।আমিও আপনাদের দোয়া এবং মহান আল্লাহ রাব্বুল আলামিনের দয়ায় সুস্থ আছি।ব্যস্ততা সত্ত্বেও সুন্দর সময় কাটাচ্ছি।TotalBangla24.com নিয়ে আপনাদের সামনে হাজির হতে পেরে আল্লাহ তায়ালার দরবারে শোকরিয়া আদায় করছি। হৃদয় থেকে বলছি, আলহামদুলিল্লাহ।

TotalBangla24.com এর স্লোগান ‘সাহস ও সম্ভাবনার কথা বলে’। ধর্ম, বর্ণ নির্বশেষে বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা কোটি কোটি বাংলাদেশি, বাঙালির মুখপাত্র হিসেবে কাজ করবে এই নিউজ পোরটাল। আপাতত এর বাংলা সংস্করণ চালু হলো। খুব দ্রুততম সময়ের মধ্যেই আমরা ইংরেজি এবং আরবি সংস্করণও চালু করবো। মজলুম বাঙালির পক্ষে সাহসী ভূমিকা পালন করবো। বিশেষ করে ইংরেজি এবং আরবি সংস্করণে বাংলাদেশ ও বাঙালিদের বিরুদ্ধে পরিচালিত মিডিয়াসন্ত্রাস মোকাবেলা করার পাশাপাশি পজেটিভ বাংলাদেশকে তুলে ধরবো। এক্ষেত্রে বাংলাদেশ ও বাঙালিদের পক্ষে আমরা আমাদের সাহস দেখাবো।

স্বপ্নের সোনার বাংলা এবং সম্ভাবনার ডিজিটাল বাংলাদেশ গঠনে সাধ্যমাফিক ভূমিকা পালন করবো। এসব কাজ আরো অনেকেই করলেও তাদের সারভিস বাংলা ও ইংরেজিতেই সীমাবদ্ধ।TotalBangla24.com আরবি সংস্করণ চালু করে এক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে। সম্ভবত TotalBangla24.com-ই হবে বাংলাদেশের প্রথম অনলাইন নিউজ পোরটাল, যাতে এই তিনটি ভাষার সংস্করণ চালু থাকছে।

TotalBangla24.com স্বতন্ত্রধারার নিউজ, ভিউজ এন্ড ভিডিও পোরটাল। বিশেষ কোনো দল বা মতের তাঁবেদারি না করে আমরা ইসলাম ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হিসেবে কাজ করতে চাই। ইসলাম ও মুসলিম উম্মাহর পক্ষে তুলনামূলক বেশি কাজ করলেও হিন্দু-বৌদ্ধ-খৃস্টানদের বিরুদ্ধে কাজ করবো-এমন নয়। ইসলাম সাম্প্রদায়িতার বিরোধী। সাম্প্রদায়িক সংঘাতের বদলে আমরা চাই সাম্প্রদায়িক সম্প্রীতি। হিন্দু-বৌদ্ধ-খৃস্টানদের জন্যও হোম পেইজে পৃথক ক্যাটাগরি করে তাদের সারভিস দেওয়ার মতো নিউজ পোরটালও সম্ভবত আরেকটি নেই।

আমি হিন্দু-বৌদ্ধ-খৃস্টান ভাই-বোনদের অনুরোধ করবো, আপনারাও TotalBangla24.com-এ নিজেদের ইচ্ছামাফিক দায়িত্বশীলতার পরিচয় দিয়ে যা খুশি লিখে পাঠান। ছাপার চেষ্টা করবো।TotalBangla24.com আপনাদের বন্ধু হয়ে উঠুক-আমরা তা-ই চাই। স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সাম্প্রদায়িক সম্প্রীতি আরো মজবুত করতে হবে-এটাই আমাদের বিশ্বাস। এক্ষেত্রে আমরা আপসহীন ভূমিকা পালন করতে চাই।যেকোনো উগ্রবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমরা মিডিয়াযোদ্ধা হিসেবে কাজ করতে চাই।

TotalBangla24.com অন্য দশটি নিউজ পোরটালের মতো নয়। আপনি এখন যা দেখছেন, তাতেই আশা করি, কিছুটা হলেও নতুনত্বের স্বাদ পাচ্ছেন। সৌন্দর্যর ঘ্রাণ পাচ্ছেন। আপনাদের দোয়া এবং সহযোগিতা অব্যাহত থাকলে, এই পোরটাল আরো অনেক আকর্ষণীয় বিষয়াষয় আপনাদের সামনে তুলে ধরবে। আমরা খুব শিগগির এমন কিছু আয়োজন পাঠকদের উপহার দিতে শুরু করবো, যেসব বিষয়ে আমাদের দাবি হবে-এক্ষেত্রে আমাদের প্রতিদ্বন্দ্বী শুধু আমরাই। নতুন বা পুরানো কোনো পোরটাল বা পত্রিকার সঙ্গে আমাদের প্রতিযোগিতা নেই। সবাই আমাদের বন্ধু। আমাদের প্রতিযোগিতাও হবে শুধু আমাদের সঙ্গেই। দোয়া চাই, যেন চিন্তাগুলো বাস্তবায়ন করতে পারি। পাশাপাশি নিজ নিজ অবস্থান থেকে আপনাদের সকলের সহযোগিতাও প্রয়োজন। ইতিমধ্যে যারা বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন, করে যাচ্ছেন, তাদের কারো নাম উল্লেখ না করে সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। নতুন যারা সহযোগিতা করতে চান, তাদের স্বাগত জানাচ্ছি।

aljazeerabangla.com নামেও আমরা TotalBangla24.com-এ সারভিস দিয়ে যাচ্ছি। ফলে শুরু থেকেই আপনারা একের ভেতর দুই সেবা পাচ্ছেন।

TotalBangla24.com আপনাদের সকলের প্রিয় পোরটাল হয়ে উঠতে কী কী করণীয়, কী কী বর্জনীয়-লিখে জানাবেন। আপনাদের মতামত গুরুত্বসহকারে বিবেচনা করা হবে। আকাশ ছুঁতে চাই না। আকাশের সীমানা ভেদ করে আরো উপরে যেতে চাই। আপনাদের পরামর্শ এবং সহযোগিতা পেলেই তা সম্ভব। আমাদের একার পক্ষে, আপনাদের সকলের সহযোগিতা ছাড়া তা কিছুতেই সম্ভব হবে না।

আমরা সকলের নিউজ নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে ছাপতে চাই। এক্ষেত্রে আমরা কোনো ধরনের পক্ষপাতিত্ব করতে চাই না।TotalBangla24.com স্বতন্ত্রচিন্তার অনলাইন পোরটাল হওয়ার কারণে হয়তো এমন হবে, অন্য অনেক পোরটালে যা ছাপা হচ্ছে, আমরা সেসবের অনেক কিছুই ছাপবো না। আবার এমন অনেক কিছু আমাদের পোরটালে গুরুত্ব দিয়ে ছাপা হবে, যা অন্য পোরটালগুলো হয়তো ছাপছে না।

আপনারা এখন TotalBangla24.com-এর ডামি ভারশন পড়ছেন। শিগগির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে, ইনশাআল্লাহ। এরই মধ্যে ধীরে ধীরে TotalBangla24.com আরো সমৃদ্ধ ও সুন্দর হয়ে উঠবে। আমরা সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

স্বপ্নের সোনার বাংলা এবং সম্ভাবনার ডিজিটাল বাংলাদেশ গঠনে কিছুটা সহযোগিতা করতে পারলেও নিজেদের ধন্য মনে করবো। বাংলাদেশে এখনো অনেক পাকিস্তানপ্রেমিক ইনডিয়াপ্রেমিক আছে। আমরা বাংলাদেশপ্রেমিকের সংখ্যা বাড়াতে চাই। বাংলাদেশের বন্ধুসংখ্যা বাড়াতে চাই। সত্যিকার বাংলাদেশপ্রেমিকের সংখ্যা সত্যিই হতাশাজনক নয়?

আমি মেইড ইন বাংলাদেশ। আপনি?
আমি লাল-সবুজের পতাকা ভালোবাসি। আপনি?
আমার হৃদয়ে-মগজে-মস্তিষ্কে শুধুই বাংলাদেশ। আপনার?
আমার চিন্তায়-চেতনায় ইসলাম ও মুক্তিযুদ্ধ। আপনার?
নারী-পুরুষ-মুসলিম-অমুসলিম বিচার না করে সবাইকে আমি বলি, আই লাভ ইউ। আপনি?  

hasanulkadir@gmail.com

ঢাকা, শুক্রবার
২৮ অক্টোবর, ২০১৬

 

 

সংযোজন-দৃষ্টি আকর্ষণ

 

TotalBangla24.com-এর বাংলা ডামি ভারশন শুরুর দিন একটি সম্পাদকীয় লিখেছিলাম। সেখানে যা লিখেছি, বলেছি, বোঝাতে চেয়েছি-তার বেশ কিছু ইতিমধ্যে বাস্তবায়ন করা হয়েছে। ধীরে ধীরে বাকি আরও অনেক কিছু বাস্তবায়ন করা হবে, ইনশাআল্লাহ।

বাংলা, ইংরেজি এবং আরবি-এই তিন ভাষার যৌথ কোনো গণমাধ্যম বাংলাদেশে শুধু নয়, বাংলাভাষায় প্রথম। ইতিমধ্যেই আমরা তিনটি ভাষারই যৌথ ডামি ভারশনের কাজ করে যাচ্ছি। এগুলো আপনাদেরও নজর কাড়ছে। আমরা অন্যদের মতো TotalBangla24.com-কে শুধু অনলাইন নিউজ পোরটাল বলি না। সম্পাদকীয়তে লিখেছি, আবারো মনে করিয়ে দিচ্ছি, TotalBangla24.com-একটি অনলাইন নিউজ, ভিউজ এন্ড ভিডিও পোরটাল। এ ধরনের কোনো পোরটাল বাংলাদেশে আছে বলে আমাদের জানা নেই।

TotalBangla24.com-এর এখন ডামি ভারশন চলছে। মানে আমরা পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি। অনেক ভুল-ত্রুটি নিজেরা দেখছি, পাঠক-বন্ধু-শুভাকাঙক্ষী-সমালোচকরাও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন। আমাদের নজরে আসার পর সেসব ভুলত্রুটি দ্রুততম সময়ের মধ্যে সংশোধনও করছি। অনেকে সুন্দর সুন্দর প্রস্তাব দিচ্ছেন। সেগুলোও গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে বাস্তবায়ন করার চেষ্টা করছি। মোটকথা, আমরা ধীরে ধীরে TotalBangla24.com-কে আরও সমৃদ্ধ এবং সুন্দর করতে নিরলস কাজ করে যাচ্ছি। এরইমধ্যে আমাদের সঙ্গে দেশ-বিদেশের বিখ্যাত কিছু সাংবাদিকও বিভিন্নভাবে যুক্ত হয়েছেন। একঝাঁক স্মার্ট, প্রতিশ্রুতিশীল এবং সম্ভাবনাময় নতুন ছেলে-মেয়েও কাজ করছে। নবীন এবং প্রবীণের সমন্বয়ে ভিন্নধারা বা স্বতন্ত্রধারার একটি পোরটাল হিসেবে দাঁড় করাতে চাচ্ছি TotalBangla24.com-কে।

আরও কিছু দিন TotalBangla24.com-এর ডামি কার্যক্রম চলবে। আমরা খুব দ্রুত আনুষ্ঠানিক পথ চলা শুরু করতে চেষ্টা করছি। আপনারা প্রাণখুলে আমাদের জন্য দোয়া-প্রার্থনা করুন। আমরা আপনাদের অংশগ্রহণমূলক সহযোগিতাও চাই। নিজ নিজ অবস্থান থেকে চাইলে আপনারাও আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করতে পারেন। বিভিন্নভাবে আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন।

আমরা সন্ত্রাস নয়, শান্তি চাই। যুদ্ধ নয়, সংলাপ চাই। দ্বন্দ্ব নয়, বন্ধুত্ব চাই। সাম্প্রদায়িকতা বা কথিত ধর্মনিরপেক্ষতা নয়, দেশ-দুনিয়ার সবখানে প্রতিটি মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় কাজ করতে চাই। মজলুম মানুষের পক্ষে প্রতিবাদে জ্বলে ওঠি। সম্ভাবনার প্রতিটি বিষয়কে স্বাগত জানাই।

নাসরুম মিনাল্লাহি ওয়া ফাতহুন কারিব। জয় আমাদের আসবেই...

 

ঢাকা, বুধবার

৭ ডিসেম্বর ২০১৬