আজ শনিবার 5:25 pm08 August 2020    ২৪ শ্রাবণ ১৪২৭    18 ذو الحجة 1441
For bangla
Total Bangla Logo

তদারকি বাড়ানো গেলে ব্যাংকে ঋণ খেলাপি কমবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০৩:৩১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬ সোমবার

তদারকি বাড়ানো গেলে ব্যাংকে ঋণ খেলাপি কমবে

তদারকি বাড়ানো গেলে ব্যাংকে ঋণ খেলাপি কমবে





সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। সম্মেলনে বিভিন্ন ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত আছেন।

ব্যাংকখাতের ওপর গবেষণা করা দেশ-বিদেশের ১৩৭ গবেষক ও কয়েকশ ব্যাংকারদের নিয়ে দু’দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন চলছে। কনফারেন্সের আয়োজন করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) ও অস্ট্রেলিয়ান একাডেমি অব বিজনেস অ্যান্ড সোস্যাল সায়েন্স। ৬৪টি গবেষণাপত্র এই সম্মেলনে উপস্থাপিত হবে।

সম্মেলনের প্রথম দিন দেশ-বিদেশ থেকে আগত গবেষকদের ৬৪টি গবেষণাপত্র উপস্থাপিত হবে। দ্বিতীয় দিনে পেশাজীবীদের জন্য তিনটি কর্মশালার আয়োজন করা হয়েছে; যেখানে দেশ-বিদেশের বিশেষজ্ঞরা ব্যাংকিং সম্পর্কিত সমসাময়িক বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন।

সম্মেলনের মূল বিষয়বস্তু ঠিক করা হয়েছে- ‘Towards Research Excellence in Business and Social Sciences’। গবেষণায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পলিসি তৈরিতে উৎসাহিত করার জন্যই এই শিরোনামকে মূল বিষয়বস্তু হিসেবে বেছে নেওয়া হয়েছে। বিশেষভাবে এই সম্মেলন বাংলাদেশ ও বহির্বিশ্বের অর্থনীতির কার্যপদ্ধতি সম্পর্কে বস্তুনিষ্ঠ জ্ঞান বৃদ্ধিসহ অর্থ ও মূলধন বাজার সম্পর্কিত গবেষণার বিভিন্ন পদ্ধতি, মডেল ও বিশ্লেষণ পদ্ধতির উৎকর্ষ সাধনে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

এই সম্মেলনের একটি মূল উদ্দেশ্য হলো- আর্থিকখাতের গবেষক ও নীতি নির্ধারকদের মধ্যে ব্যবধান কমিয়ে আনা। এ আয়োজন গবেষকদের একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে, যেখানে বিভিন্ন মতামত উপস্থাপিত হবে। অর্থনৈতিক উন্নয়ন, ঋণের প্রবৃদ্ধি, সুদের হার ও বিনিময় হার ইত্যাদি নির্ধারণ বিষয়ে গবেষণা হওয়া প্রয়োজন। অধিকন্তু, ঋণ বিশ্লেষণ এবং সুদের হার নির্ধারণ বিষয়ে নীতিনির্ধারকদের সঙ্গে গবেষকদের আলোচনা ও মতবিনিময়ের প্রয়োজন রয়েছে।

এ সম্মেলন আয়োজনের দ্বিতীয় উদ্দেশ্য হলো- গবেষক এবং নীতিনির্ধারকদের জন্য বাস্তবধর্মী মডেল খুঁজে বের করা। একটি মডেলের বিশুদ্ধতা নীতিনির্ধারণের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর একটি বিশুদ্ধ মডেল পাওয়ার জন্য গবেষণার মান নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। এই ধরনের আন্তর্জাতিক কনফারেন্স গবেষকদের মধ্যে প্রতিযোগিতা তৈরি করবে, যার ফলশ্রুতিতে নতুন বিশুদ্ধ মডেল তৈরির পথ সুগম হবে।