আজ বৃহস্পতিবার 7:16 am09 July 2020    ২৪ আষাঢ় ১৪২৭    18 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

অন্যের পছন্দনীয় হতে চান?

গোপন সূত্রটি জেনে রাখুন

সাদেকা হাসান

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ০৩:০৩ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬ মঙ্গলবার | আপডেট: ০৫:৪৬ পিএম, ৫ অক্টোবর ২০১৬ বুধবার

গোপন সূত্রটি জেনে রাখুন

গোপন সূত্রটি জেনে রাখুন

আপনাকে অন্যরা পছন্দ করে না? এ বিষয়টি নিয়ে অনেকেই চিন্তিত হয়ে থাকেন। আর এটি অনেকের ক্ষেত্রে বিশাল সমস্যা হয়ে দাঁড়াতে পারে।
অন্যরা আপনার দিকে কি দৃষ্টিতে দেখছে, তা অনেকের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। সামাজিকতা, ব্যবসা-বাণিজ্য কিংবা কর্মক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠতে পারে।
আপনার গ্রাহককে আপনি হয়ত বহু বিষয়ই বললেন। কিন্তু তিনি যদি আপনার সঙ্গে একাত্ম না হন কিংবা আপনাকে পছন্দ না করেন তাহলে সবকিছু ভণ্ডুল হয়ে যেতে পারে। কারণ বিষয়গুলো তিনি যদি সন্দেহের দৃষ্টিতে দেখেন তাহলে সব বিষয়েই তিনি অবিশ্বাস করতে পারেন। আর এ বিষয়টিকেই তুলে ধরেছেন মনোবিদ রবার্ট সিয়ালডিনি। তিনি যুক্তরাষ্ট্রের অ্যারাইজোনা স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের প্রফেসর এমিরেটাস। আর সম্প্রতি ‘প্রি-সুয়েশন’ নামে একটি বইও প্রকাশ করেছেন তিনি। এ বইতে তিনি মানুষের কিছু গোপন মানসিকতার কথা তুলে ধরেছেন, যা প্রতিদিনের আচরণে প্রকাশ পায়।
রবার্ট সিয়ালডিনি বলেন, আপনি যদি কোনো কাস্টমারকে আগ্রহী করে তুলতে চান তাহলে যে বিষয়টিতে সবচেয়ে গুরুত্ব দিতে হবে তা হলো, তার প্রিয় হয়ে ওঠা।
তিনি যদি আপনাকে পছন্দই না করেন তাহলে কোনো কাজ হবে না। আর যখনই আপনি বুঝতে পারবেন যে, তার প্রিয় হয়ে উঠতে পেরেছেন তখনই আপনার কাজ অনেকাংশে হয়ে যাবে। কিন্তু আপনি যদি তার প্রিয় হয়ে উঠতে না পারেন তাহলে আপনার সব যুক্তিকেই তিনি উড়িয়ে দেবেন।
কিন্তু কিভাবে তার প্রিয় হয়ে উঠবেন? এ বিষয়ে সিয়ালডিনি বলেন, খুব সহজ একটা কাজ হলো তার সঙ্গে আপনার ভালো লাগার কোনো বিষয়ে মিল খুঁজে বের করা। আপনার কোনো পছন্দের কাজ যদি তার শখের সঙ্গে মিলে যায় কিংবা আপনার শিক্ষা প্রতিষ্ঠান বা উভয়ের বাড়ি একই স্থানে হয় কিনা মিলিয়ে দেখুন। এভাবে উভয়ের মাঝে কোনো মিল পাওয়া গেলে বিষয়টি অনেক সহজ হয়ে উঠবে। তিনিও আপনাকে বিশ্বাস করবেন।