আজ শুক্রবার 9:46 am10 July 2020    ২৫ আষাঢ় ১৪২৭    19 ذو القعدة 1441
For bangla
Total Bangla Logo

এইসিআর-এ যুক্ত হলো বিএনপি

যাকুয়ান রিদা

আলজাজিরাবাংলা.কম

প্রকাশিত : ১২:৪৬ পিএম, ১২ অক্টোবর ২০১৬ বুধবার

এইসিআর-এ যুক্ত হলো বিএনপি

এইসিআর-এ যুক্ত হলো বিএনপি

ইন্টারন্যাশনাল পলিটিকেল জোট এলায়েন্স অব ইউরোপিয়ান কনজারভেটিভস এন্ড রিফর্মিস্ট (এইসিআর)-এ যুক্ত হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। জোটের পরবর্তী সাধারণ সভায় পূর্ণ মেম্বারশিপ গ্রহণ করবে দলটি। এই জোটের মেম্বার হিসেবে ইতোমধ্যে বৃটিশ কনজারভেটিভ পার্টির ন্যাশনাল কাউন্সিলে অংশ নিয়েছেন বিএনপির সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।

জানা গেছে, বিশ্বের দক্ষিণপন্থী, উদারগণতন্ত্রী ও প্রগতিমনা দলগুলো এই জোটের মেম্বার। বিভিন্ন দেশের বড় রাজনৈতিক দলগুলোর মতো বিএনপিও যোগ দিলো এই জোটে। দলের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, এই জোটের সদস্য হিসেবেই বিএনপির পক্ষে আমি বৃটিশ কনজারভেটিভ পার্টির ন্যাশনাল কাউন্সিলে আমন্ত্রিত হয়েছিলাম।


গত ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত ইংল্যান্ডের বারমিংহামে বৃটিশ দলটির সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে বিএনপি নেতা রিপন বিভিন্ন দেশের রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।


উইকিপিডিয়ার তথ্য বলছে, ইউরোপের রক্ষণশীল ও সংস্কারপন্থিদের এলায়েন্স (AECR) একটি রক্ষণশীল রাজনৈতিক জোট। যেটি অর্থনৈতিকভাবে উদার নীতি রক্ষা করে চলে। ২০০৯ সালের অক্টোবরে এই জোটের জন্ম। চেক প্রজাতন্ত্রের জ্যঁ জাহরাদিল এই জোটের চেয়ারম্যান এবং সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করছেন  ইইউ পারলামেন্টের মেম্বার  ডেনিয়েল হানান।

পৃথিবীর ২২টি দেশের রাজনৈতিক দল এই জোটের মেম্বার। এর মধ্যে চারটি স্বাধীন মেম্বার রয়েছে। যেটি ২০১০ সালে ইইউ পারলামেন্টে স্বীকৃতি পায়। এরমধ্যে তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিজ এন্ড ডেভলপমেন্ট পার্টি, ইউকে কনজারভেটিভ পার্টি অন্যতম। আঞ্চলিক শরিক রাষ্ট্রের দলগুলোর মধ্যে ইসরায়েলের লিকুদ পার্টি, অস্ট্রেলিয়ার লেবার পার্টি ও যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টি আছে। জোটের ভাষায় আঞ্চলিক সদস্যদেরকে ‘সহযোগী সদস্য’ বলা হয়।


এই জোটের মূলনীতি হিসেবে উন্মুক্ত প্রতিযোগিতার মধ্য দিয়ে ইউরোপ এবং বিশ্বব্যাপী করমুক্ত বাণিজ্য বিস্তার করার প্রতিশ্রুতি উল্লেখযোগ্য।

আসাদুজ্জামান রিপন জানান, ‘এই জোট রিফর্মের চিন্তা করে এবং জোটভুক্ত রাজনৈতিক দলগুলো কনজারভেটিভ পার্টির কাউন্সিলে আমন্ত্রিত হয়েছিল।’

তিনি জানান, ‘এই জোট দক্ষিণ এশিয়ায় সম্প্রসারিত হবে। আমরা মূল সদস্য হওয়ার পাশাপাশি রিজিওনাল ফেইজেও থাকবো। আশা করছি, পরবর্তী সাধারণ সভায় বিএনপির হাতে সদস্যপদ তুলে দেওয়া হবে। তবে আগামীতে এই জোটের নামেও কিছুটা পরিবর্তন আসতে পারে বলে জানান ড. রিপন।’

কনজারভেটিভ পার্টির সম্মেলন বিষয়ে রিপন জানান, চার দিন ব্যাপী এই সম্মেলনে তিনি বিভিন্ন মতবিনিময় সভায় অংশ নিয়েছেন। এই সম্মেলনে আন্তর্জাতিক একাধিক থিং ট্যাংক অংশ নিয়েছে।

ব্রিটিশ কনজারভেটিভ পার্টির সম্মেলনে যুক্তরাজ্যের ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিডসন এবং এইসিআর সেক্রেটারি জেনারেল ডেনিয়েল হানানের সঙ্গেও কথা বলেছেন আসাদুজ্জামান রিপন।

রাজনীতি-এর সর্বশেষ খবর