আজ বৃহস্পতিবার 10:00 pm21 September 2017    ৬ আশ্বিন ১৪২৪    29 ذو الحجة 1438
For bangla
Beta Total Bangla Logo

ইবির প্রতিটি বিভাগে ইসলামিক স্টাডিজ বাধ্যতামূলক করার দাবি

নিজস্ব সাংবাদিক, ঢাকা

টোটালবাংলা২৪.কম

প্রকাশিত : ১২:৫৮ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৭ সোমবার

সম্মেলন মঞ্চে ড. মওলানা ঈসা শাহেদীসহ অন্য অতিথিদের দেখা যাচ্ছে

সম্মেলন মঞ্চে ড. মওলানা ঈসা শাহেদীসহ অন্য অতিথিদের দেখা যাচ্ছে

বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মওলানা মুহাম্মাদ ঈসা শাহেদী বলেন, এদেশের ঐতিহ্যবাহী মাদরাসা শিক্ষা তথা ইসলামি শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করা এবং সেই মানের ইসলামি বিশেষজ্ঞ তৈরির লক্ষ্য নিয়ে কুষ্টিয়া ইসলামি ইউনিভারসিটি প্রতিষ্ঠিত হয়েছিল। এ দেশের মাদরাসা ছাত্র, শিক্ষক, আলেমসমাজ ও ইসলামি জনতার দীর্ঘ এক শ বছরের সংগ্রাম, সাধনা ও লালিত স্বপ্নের বাস্তবায়ন ছিল এই ইউনিভারসিটি। তৎকালীন সরকার ওআইসি সম্মেলনে গোটা মুসলিম উম্মাহর সঙ্গে কৃত ওয়াদা অনুযায়ী এই ইউনিভারসিটি প্রতিষ্ঠা করেছিল। কাজেই কুষ্টিয়া ইসলামি ইউনিভারসিটির সঙ্গে এ দেশের ইতিহাস, ঐতিহ্য, জনগণের অফুরন্ত আবেগ এবং বিশ্বমুসলিমের সঙ্গে অঙ্গীকার জড়িত। ইসলামি ইউনিভারসিটির কর্ণধাররা ইসলামের আদর্শিক চেতনা ভুলে গেলে তার প্রতিষ্ঠা ও অস্তিত্ব লাভের দর্শনকেই অস্বীকার করবেন।


রবিবার (১৯ ফেব্রুয়ারি ২০১৭) সকালে ইসলামি ইউনিভারসিটির বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়া, ইসলামি ইউনিভারসিটি শাখার কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের ইবি শাখার সভাপতি মোহাম্মদ আনোয়ার হোসেন সম্মেলনে সভাপতি ছিলেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, ইসলামি ইউনিভারসিটির আল হাদিস বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাকির হুসাইন, আল-কোরআন বিভাগের অধ্যাপক ড. আ ব ম সাইফুল ইসলাম ছিদ্দিকী, অধ্যাপক ড. তাহির আহমদ, অধ্যাপক ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী, অধ্যাপক ড. শফিকুল ইসলাম, অধ্যাপক ড. আশরাফুল আলম, অধ্যাপক ড. মাহবুবুর রহমান, বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার সাবেক সভাপতি এস এম সাখাওয়াত হুসাইন, সাবেক প্রধান সম্পাদক মাওলানা মাহফুজুর রহমান, মাওলানা সাইফুল ইসলাম সায়েম।

মওলানা শাহেদী বলেন, ইসলামি ইউনিভারসিটির ঐতিহ্য ও ভাব-দর্শনের পরিচর্যার জন্য ইউনিভারসিটির প্রতিষ্ঠালগ্নের প্রতিশ্রুতি অনুযায়ী প্রত্যেক বিভাগে ইসলামিক স্টাডিজ-এর একটি কোর্স বাধ্যতামূলক চালু করতে হবে। সম্প্রতি আইন বিভাগ থেকে মুসলিম শব্দ প্রত্যাহারের যে ষড়যন্ত্রের কথা সংবাদপত্রে এসেছে, তা আমাদের জন্য উদ্বেগজনক। আমরা আশা করব, দেশবাসীর ইসলামি চেতনাকে শাণিত করা, বিশ্বমুসলিমের সঙ্গে সেতুবন্ধন রচনা এবং এর আলোকে বিশ্বমানের জ্ঞান গবেষণায় অবদান রাখার অভিষ্ট লক্ষ্য অর্জনে কুষ্টিয়া ইসলামি ইউনিভারসিটি ঐতিহাসিক ভূূমিকা পালন করতে পারবে।

সম্মেলনে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার সভাপতি মুহাম্মদ আবদুল কাদির। আরও বক্তব্য রাখেন তালাবার প্রধান সম্পাদক মুহাম্মদ আবদুর রহমান ও ইবি শাখা তালাবার নেতারা।

সম্মেলন শেষে মোহাম্মদ আনোয়ার হোসেনকে সভাপতি ও মোস্তফা আল মুজাহিদকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্যবিশিষ্ট তালাবার ইসলামি ইউনিভারসিটি কমিটি গঠন করা হয়।-প্রেস রিলিজ

 

 

আরও পড়ুন :

 

# বিজ্ঞানের সব শাখার শুরু করেছেন কোনো না কোনো নবি-রাসুল : দেহনাভি